Press "Enter" to skip to content

আজ মহান বিজয় দিবস…

”কত বুকের ধন স্নেহের বাঁধন রক্তজলে ভেসেভেসে
হয়ে গেল শেষ,
ত্রিশ লক্ষ লাশে আর নয়টি মাসে কত ত্যাগের বিনিময়ে
পেয়েছি এই দেশ,
তোমার আমার প্রিয় বাংলাদেশ।”
– আজ ১৬ই ডিসেম্বর, মহান বিজয় দিবস। ১৯৭১ সালের এই দিনে পৃথিবীর বুকে বাংলাদেশ নামের একটি স্বাধীন রাষ্ট্র ভূমিষ্ঠ হয়। দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর  পাকিস্তানী বাহিনী এই দিনে বাংলাদেশ যৌথবাহিনীর নিকট আত্মসমর্পণ করেন। ১৯৭১ সালে ২৬ মার্চ থেকে ১৬ই ডিসেম্বর পর্যন্ত অমানবিক অত্যাচার ও নির্যাতন করা বাঙ্গীর উপর।এ ইতিহাস অনেক ভয়ানক, অনেক বেদনাময়। আমরা চেয়েছি স্বাধীনতা।
যুদ্ধ করে এনেছি বাংলা মায়ের হাসি। এ যুদ্ধ ছিলো অন্যায়ের বিরুদ্ধে, শোষক ও শাসক এর বিরুদ্ধে। নিজ অধিকার আদায়ের জন্য লড়াই করেছি আমরা, বাঁচার জন্য জীবন ত্যাগ। যাদের রক্তের বিনিময়ে এ স্বাধীনতা এই বিজয়ের দিনে তাদের প্রতি রইলো স্বশ্রদ্ধ সালাম।
কত স্বপ্ন নিয়ে এ মার্তৃভূমিকে রক্ষার জন্য এদেশের মানুষ পথে নেমেছিল। দেশের কৃষক, তাঁতী, জেলে, শ্রমিক, কবি, সাহিত্যিক, সবাই স্বাধীনতার জন্য যুদ্ধ করেছিলো। ‘৭১ এর রণাঙ্গনে কন্ঠযোদ্ধাদের ছিলো অসাধারণ ভূমিকা। মুক্তিকামী মানুষের প্রাণে প্রেরণা জোগাতে নিরলস ভাবে কাজ করেছেন এদেশের সঙ্গীত শিল্পীরা।
সুরের শক্তিবল মুক্তিবাহিনীর মনে করেছে সাহস সঞ্চালন। আজও স্বাধীনতার সেই গান অমর – “কারার ঐ লোহ কপাট”, “সালাম সালাম হাজার সালাম”, “মাগো ভাবনা কেন”, ও ”আমার বাংলা মা তোর”, “সবকটা জানালা খোলে দাওনা”, “সূর্যদয়ে তুমি সূর্যাস্তে তুমি”, “এক নদী রক্ত পেরিয়ে”, “এক সাগর রক্তের বিনিময়ে”, “জন্ম আমার ধন্য হল”, “পূর্ব দিগন্তে সূর্য উঠেছে রক্ত লাল”, “আমায় গেঁথে দেনা মাগো”, “মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি” সহ অনেক প্রেরণামূলক দেশাত্মবোধক গান। দেশকে ভালবেসে বর্তমান প্রজন্মের তৈরি হচ্ছে অনেক শ্রুতিমধুর গান।
মায়ের অধিকার আদায়ের জন্য শহীদ হয়েছিলো ত্রিশ লক্ষেরও বেশী তাজ প্রাণ। আজ আমরা এ বিজয়ের দিনে শ্রদ্ধাভরে স্মরণ করি তাদের যারা জীবন ত্যাগের বিনিময়ে এনে দিয়েছে এ স্বাধীনতা। মহান আল্লাহ্‌ ওনাদের কবুল করে নিবেন এই প্রার্থনা সবাই করব। এবং আল্লাহ্‌পাক যেন এই স্বাধীনতা রক্ষা করেন এই দোয়া আমাদের প্রতিদিনের  হোক।
“১৯৭২ সাল থেকে বাংলাদেশে এ বিজয় দিবস রাষ্ট্রীয়ভাবে পালন করা হয়। এই দিনে লাল সবুজের পতাকায় ভরে উঠে বাংলাদেশ। আর মন যেন বলে উঠে…
“সবকটা জানালা খোলে দাওনা
আমি গাইবো গাইবো বিজয়ের গান।”
সঙ্গীতাঙ্গনের পক্ষ থেকে একাত্তরের ত্রিশ লক্ষ শহীদ এবং মুক্তিযোদ্ধাদের প্রতি রইলো দোয়া ও শ্রদ্ধাঞ্জলী।
অলংকরন – মাসরিফ হক…

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: