আজ সু’মধুর কণ্ঠশিল্পী মাহমুদুন্নবীর জন্মদিন…

”সুরের  ভুবনে
আমি আজো পথচারী,
ক্ষমা করে দিও যদি না
তোমার মনের মত গান
শোনাতে পারি।”
– আমাদের দেশীয় সঙ্গীতের কালজয়ী গানের এক মাধুর্যপূর্ণ সুরেলা কণ্ঠ শিল্পী ছিলেন শ্রদ্ধেয় ‘মাহমুদুন্নবী’। অসংখ্য অমর গান তিনি আমাদের মাঝে রেখে গেছেন যে সুর প্রজন্মের পর প্রজন্ম ভেদ করে আমাদের হৃদয়কে আলিঙ্গন করে। মাহমুদুন্নবী শুধু একজন গায়কই ছিলেন না তিনি ছিলেন বাংলা আধুনিক  সঙ্গীতের প্রেরণা।
” আজ ১৬ই ডিসেম্বর,  বাংলার ইতিহাসে এক অমর দিন। চারদিকে বিজয় উৎসব। এমন মহান দিনেই মা-বাবার ঘর আলো করে মায়ের কোলে আসেন মাহমুদুন্নবী এবং শত বাধা পেরিয়ে সাধনা আর ভালবাসায় এদেশের সুরের ভুবন আলোকিত করেন তিনি। আজ মাহমুদুন্নবীর জন্মদিন। ১৯৩৬ সালের ১৬ই ডিসেম্বর বর্ধমান জেলার কেতু নামক গ্রামে জন্মগ্রহ করেন এই সুরেলা কণ্ঠশিল্পী। বাংলা আধুনিক সঙ্গীতের স্বর্ণ যুগ বলা হয় ষাট এর দশককে, সেই স্বর্ণ যুগের শ্রেষ্ঠতম প্রতিনিধি অমর কণ্ঠশিল্পী মাহমুদুন্নবী। দেশের আধুনিক ও চলচিত্রের সফল গান তিনি আমাদের মাঝে রেখে গেছেন যা কখনো ভোলার মত নয়। ওনার দরদ ভরা কন্ঠে শ্রোতামন জয় করার সাথে সাথে পেয়েছেন সম্মানী পুরস্কারসহ পেয়েছেন শ্রেষ্ঠ গায়কের মর্যাদা।
মাহমুদুন্নবীর অসংখ্য গানের মাঝে যে গান গুলো কখনো কোনো প্রজন্ম ভুলতে পারবেনা –
১. আয়নাতে ঐ মুখ দেখবে যখন ২. তুমি যে আমার কবিতা ৩. সালাম পৃথিবী তোমাকে সালাম ৪. সুরের ভুবনে ৫. আমি সাত সাগর পাড়ি দিয়ে ৬. গানেরই খাতায় স্বরলিপি লিখে ৭. প্রেমের নাম বেদনা ৮. তুমি কখন এসে দাঁড়িয়ে আছো ৯. ওগো মোর মধুমিতা ১০. এক অন্তবিহীন স্বপ্ন ছিলো ১১. এই স্বপ্ন ঘেরা দিন ১২. গীতিময় এই দিন সেইদিন ১৩. বড় একা লাগে তুমি পাশে নেই ১৪. ও মেয়ের নাম দিব কি ১৫. গানে গানে জড়ালে বন্ধু ১৬.ঐ দেখো আকাশের নদীতে ১৭.তুমি আমায় ভালবাসো ১৮. যদি প্রশ্ন করি চলার পথে ১৯. কে যেন আজ আমার চোখে ২০. আমি ছন্দহারা এক নদীর মতো ছুটে যাই – সহ অনেক অমর গানের গায়ক ছিলেন ‘মাহমুদুন্নবী’। অসাধারণ কন্ঠ আর মধুর সুরের অধিকারী ছিলেন তিনি। তার ভরাট কন্ঠে বিশুদ্ধভাবে ফোটে উঠতো গানের বানী। সুরে ও গানে এদেশের লক্ষ কোটি প্রাণ জয় করে ১৯৯০ সালের ২০ ডিসেম্বর পৃথিবীকে সালাম জানিয়ে ইহলোক ত্যাগ করেন মাহমুদুন্নবী। কিন্তু তিনি এই এদেশের বুকে জ্বেলে রেখে গিয়েছেন তার সুরের প্রদীপ যে প্রদীপের আলোয় আজও মুখরিত এ সুরের ভুবন। বাংলা সঙ্গীতের সুরের পাখি সুকন্ঠী সঙ্গীত শিল্পী ‘সামিনা চৌধুরী ও ফাহমিদা নবী’ এবং সঙ্গীত পরিচালক পঞ্চম। প্রয়াত মাহমুদুন্নবীর যোগ্য উত্তরসূরি। আমাদের সঙ্গীতাঙ্গনকে অসংখ্য শ্রুতিমধুর ও জনপ্রিয় গান উপহার দিয়েছেন সামিনা চৌধুরী ও ফাহমিদা নবী। আজ মাহমুদুন্নবীর জন্মদিনে দেশের সকল শ্রেণীর পক্ষ হইতে ওনার প্রাতি রইলো দোয়া ও শ্রদ্ধাঞ্জলী।

অলংকরন – মাসরিফ হক…

2 thoughts on “আজ সু’মধুর কণ্ঠশিল্পী মাহমুদুন্নবীর জন্মদিন…

  • December 17, 2015 at 4:56 pm
    Permalink

    Shesher charti gaan Bashir ahmed geyechen

    Reply
    • January 6, 2016 at 3:04 pm
      Permalink

      Onek Onek dhonnobad amader nojore anar jonno. Thik kora hoyese list ta dekhben pls..Thanks a lot.

      Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: