ভাষাহীন ভাষায় লেখা – ফাহমিদা নবী…

সুরের প্রতিমা ফাহমিদা নবী…
দেশের সুনামধন্য মিষ্টি কন্ঠের কণ্ঠশিল্পী ফাহমিদা নবী। সফলতার সঙ্গে গান করে যাচ্ছেন অডিও এবং চলচ্চিত্রে। এবার দেশাত্মবোধ ও মানব-মানবীর প্রেমের গল্পে নির্মিত হবে চলচ্চিত্র ‘কল্প না’। খান জেহাদ পরিচালিত ছবিটিতে অভিনয় করবেন ‘বিদ্রোহী পদ্মা’ খ্যাত অভিনেত্রী আইরিন তানি ও ইমরান। অন্তরা স্টুডিওতে ‘ভাষাহীন ভাষায় লেখা’ শিরোনামের গানটিতে কণ্ঠ দিয়েছেন শ্রোতানন্দিত গায়িকা ফাহমিদা নবী। মাহমুদের কথা ও সুরে এবং মাহমুদ-মারসেলের সংগীত পরিচালনায় দ্বৈত কণ্ঠের এই গানে তার ফাহমিদার সঙ্গে কণ্ঠ দিয়েছেন শাইক উদ্দিন শান। ছবিটিতে মুক্তিযুদ্ধ পরবর্তী দেশের সংকট ও উত্তরণের গল্প তুলে ধরা হবে। কল্পনা প্রসূত ও আশপাশের ঘটনা থাকছে গল্পে। তাই বলে এটা অবাস্তব নয়। এ কারণেই ছবির  নাম ‘কল্প না’।
আমাদের দেশীয় সঙ্গীতে সুস্থ ও শ্রুতিমধুর গানের জন্য সবসময় অনন্যা ফাহমিদা নবী। অডিও, চলচ্চিত্রে ছাড়াও বিভিন্ন স্মরণীয় মুহুর্তে গান করে থাকেন তিনি। জাতীয় চলচ্চিত্র পুরস্কার -২০১৪ প্রদান অনুষ্ঠানে গান পরিবেশন করবেন ফাহমিদা নবী। এই অনুষ্ঠান কে মুখরিত করতে সাথে আরও গাইবেন ফোক সম্রাজ্ঞী মমতাজ এবং জনপ্রিয় শিল্পী চন্দন সিনহা। ওনারা তিনজনই জাতীয় পুরস্কার প্রাপ্ত সঙ্গীত তারকা। ফাহমিদা নবী- ২০০৭, চন্দন সিনিহা- ২০১৩ আর মমতাজ পেয়েছেন ২০১৪ তে। ১১ই মে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই পুরস্কৃত অনুষ্ঠান আয়োজিত হবে।
এছাড়া ও ফাহমিদা নবী প্রকাশ করলেন তার সিঙ্গেল ট্রাক ‘মেঘলা মন’। ড.আতিউর রহমান এর কথায় গানটির সুর করেন রাজন সাহা এবং সঙ্গীতায়োজনে আমজাদ হোসেন। গানটির ভিডিও নির্মাণ করেছেন চন্দন রায় চৌধুরী। মৌলিক ধারার এই গানটি ফাহমিদা নবীকে ভিন্নভাবে সবার সামনে উপস্থাপন করবে বলে ‘মেঘলা মন’ নির্মাতাদের ধারনা। জন্মলগ্ন হতেই সুরের প্রতিমায় সবাইকে মুগ্ধ করে যাচ্ছেন ফাহমিদা নবী। এই কন্ঠ চির অম্লান হোক।
অলংকরন – গোলাম সাকলাইন…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: