আজ বিশিষ্ট গীতিকবি শ্রদ্ধেয় আবু হেনা মোস্তফা কামাল এর মৃত্যুবার্ষিকী…

“শূন্য হাতে আজ এসেছি
নেইতো কিছুই আর
অশ্রু ভেজা এ গান আমার
দিলাম উপহার।”
– ড. আবু হেনা মোস্তফা কামাল এমন একজন নিবেদিত প্রাণ ছিলেন এদেশের সংস্কৃতির সকল স্থানেই তিনি মাধুর্যময় আলপনা এঁকে গেছেন।
আবু হেনা মোস্তফা কামাল অবিস্মরণীয় একটি নাম, নামের মতোই চমৎকার তাঁর সৃষ্টিকর্ম। আবেগপ্রবণ কবি আবু হেনা কবিতায় যেমন তেমনি সঙ্গীত রচনায় প্রকৃতি ও আপন অনুভবকে জড়িয়ে-মিশিয়ে একাকার করে দিয়েছেন।
বিখ্যাত সঙ্গীতশিল্পী মাহমুদুন্নবীর সেই বিখ্যাত গান ‘ তুমি যে আমার কবিতা ‘ যার সুরস্রষ্ঠা সুবল দাস। সুবল দাসের সুরে সৈয়দ আব্দুল হাদীর বিখ্যাত গান ‘ এই পৃথিবীর পান্থশালায়, ‘ শূন্য হাতে আজ এসেছি, এবং সুর সম্রাট আলাউদ্দিন আলীর সুরে কালজয়ী গান ‘ শত জনমের স্বপ্ন তুমি আমার জীবনে এলে, এমন অসংখ্য কালজয়ী এবং বিখ্যাত গান রচনা করে গেছেন আবু হেনা মোস্তফা কামাল। বাণীহীন ও উদ্দেশ্যহীন রচনা তাঁর নেই বললেই চলে। বক্তব্যের প্রবণতাই তাঁর কবিতার বৈশিষ্ট্য। চিন্তাহীন অনর্গল উচ্চারণ তা তাঁর কবিতা ও গদ্যের কোথাও নেই, বরং তাঁর গদ্য-পদ্য সমস্ত রচনায় পাওয়া যাবে চিন্তার ঔজ্জ্বল্য।
আজ আবু হেনা মোস্তফা কামাল এর মৃত্যু বার্ষিকী। ১৯৩৬ সালে তিনি সিরাজগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন। এবং ১৯৮৯ সালের ২৩ সেপ্টেম্বর তিনি ইহলোক ত্যাগ করেন। জীবন ও মৃত্যুর মাঝখানে তিনি রচনা করেছেন সুধাময় সৃষ্টি। তিনি কবিতাকে করে তুলেছেন আরো হৃদয়ঘনিষ্ঠ, বাস্তববোধসম্পন্ন। তিনি নিজেই লিখে গেছেন,

‘ এই যোগ বিয়োগের রঙ্গ মেলায়
এলাম কেন তবে,
বাজলে বাঁশী আবার যদি
চলেই যেতে হবে।’

তিনি চলে গেলেও রেখে গেছেন হাজার স্মৃতি। আজ আমরা তার সৃষ্টির প্রতি শ্রদ্ধা জানাই, তার আত্মার মাগফিরাত কামনা করি।
অলংকরন – গোলাম সাকলাইন…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: