Press "Enter" to skip to content

‘কালি ও কলম’ পত্রিকার সম্পাদক এ জেড এম আব্দুল আলীর স্মরণে সভা ও সঙ্গীতানুষ্ঠান…

এ জেড এম আব্দুল আলী ছিলেন সাহিত্য শিল্পও সংস্কৃত বিষয়ক ‘কালি ও কলম’ মাসিক পত্রিকার বিশিষ্ট কলাম লেখক। গত ২৩শে সেপ্টেম্বর ২০১৬ সদ্য প্রয়াত এ জেড আব্দুল আলীর স্মরণে জাতিয় জাদুঘর এঁর প্রধান মিলনায়তনে এক স্মরণসভার আয়জন করা হয়। সভায় প্রধান অতিথি ছিলেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মহিত। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ‘কালি ও কলম’ পত্রিকার সম্পাদক মণ্ডলীর সভাপতি এমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। সঞ্চালক ছিলেন বেঙ্গল ফাউণ্ডেশনের মহাপরিচালক ও ‘কালি ও কলম’ পত্রিকার সম্পাদক মণ্ডলীর সদস্য লুভা নাহিদ চৌধুরী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ‘কালি ও কলম’ পত্রিকার সম্পাদক আবুল হাসনাত। অনুষ্ঠানের ধারাবাহিকতায় প্রথমে এ জেড আব্দুল আলীর স্মরণে ১ মিনিট নীরাবতা পালন করা হয় , এরপর একে একে সকলে নিজ নিজ বক্তব্য উপস্থাপন করেন।

প্রধান অতিথি মাননীয় অর্থমন্ত্রি আবুল মাল আব্দুল মহিত বলেন, ‘এ জেড আব্দুল আলীর জীবন পূর্ণ ও সফল, তার মৃত্যুতে শোক নয় বরং তার সফল জীবনের জন্য আমাদের গর্ব করা উচিত। সম্পাদক মণ্ডলীর সভাপতি এমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান বলেন ‘তার সাথে আমার বন্ধুত্ব ৬৫ বছরের। তার মাধ্যমেই ইংরেজি সাহিত্যের প্রতি অনুরাগ জন্মে আমার’। এ জেড আব্দুল আলীর মধ্যে ছিল প্রচণ্ড জ্ঞ্যান স্পৃহা, তিনি কখনই কারো নিন্দা করেন নি। এরপর রেজয়ানা চৌধুরী বন্যা, সম্পাদক আবুল হাসনা্‌ত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আ আ ম স আরেফিন ‘সিদ্দিক এবং আরও অনেকে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সংগীত পরিবেশন করেন অদিতি মহসিন। তিনি শুরু করেন ‘আপনারে দিয়ে রচিলিরে কিয়ে’ গানটি দিয়ে। এরপর গেয়ে শোনান ‘আমার হিয়ার মাঝে’ ও ‘শুধু তোমার বাণী’। এরপর মঞ্চে আসেন শামা রহমান। তিনি গেয়ে শোনান ‘আজ যেমন করে গাইছে আকাশ’, ‘সকরুণ বেণু বাজায় কে যায়’ ও ‘আজি বিজন ঘরে’। অনুষ্ঠানের তৃতীয় শিল্পী ছিলেন বুলবুল ইসলাম। তিনি একে একে শোনান ‘তোমায় গান শোনাব’, ‘ভুবনেশ্বর হে’, ‘পথের শেষ কোথায়’। শেষ শিল্পী ছিলেন ইফ্ফাত আরা দেওয়ান। তিনি গাইলেন ‘তবু মনে রেখ’, ‘এই কথাটি মনে রেখ’ ও ‘তুমি রবে নীরবে। – -ফাহমিদা আলম…
অলংকরন – মাসরিফ হক…

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: