আজ উপমহাদেশের জনপ্রিয় ব্যান্ড সঙ্গীতশিল্পী ফারুক মাহফুজ আনাম (জেমস্) এর শুভ জন্মদিন…

পাগলা হাওয়ার মতোই সঙ্গীতে ঝড় তোলা এক জলন্ত কণ্ঠ, যে কণ্ঠের আওয়াজ সারা বিশ্বে ছড়িয়ে গেছে সেই শক্তিশালী কণ্ঠের অধিকারী সঙ্গীত শিল্পী ফারুক মাহফুজ আনাম (জেমস)। আজ তার জন্মবার্ষিকী। তিনি ১৯৬৪ সালে ২রা অক্টোবর নওগাঁ জেলায় জন্মগ্রহণ করেন।

জেমস বর্তমানে নগর বাউল ব্যান্ডের প্রধান গিটারিস্ট এবং ভোকালিষ্ট, যা পূর্বে ফিলিংস নামে পরিচিত ছিল। তিনি তার স্বতন্ত্র কন্ঠ এবং স্টাইলের জন্য বাংলাদেশ এবং ভারতের মানুষের কাছে ব্যাপক জনপ্রিয়। তিনি বলিউডের কিছু চলচ্চিত্রে প্লেব্যাকও করেছেন এবং বাংলাদেশেরচলচ্চিত্রে গান করে পেয়েছেন জাতীয় পুরস্কার।

জেমসের জন্ম নওগাঁয় হলেও তিনি বেড়ে ওঠেন চট্টগ্রামে। তার বাবা ছিলেন একজন সরকারি কর্মচারি, যিনি পরবর্তীতে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। সঙ্গীত জেমসের পছন্দের হলেও তার পরিবার তা পছন্দ করতো না। তাই সঙ্গীতের নেশায় তিনি ঘর ছেড়ে পালিয়ে যান। চট্টগ্রামের আজিজ বোর্ডিং নামক একটি বোর্ডিং-এ তিনি থাকতে শুরু করেন। সেখানে থেকেই তার সঙ্গীতের ক্যারিয়ার শুরু হয়। কিছু বন্ধুদের নিয়ে তিনি প্রতিষ্ঠা করেন ফিলিংস নামক একটি ব্যান্ড এবং ব্যান্ডের প্রধান গিটারিস্ট ও কন্ঠদাতা হিসেবে নিজের ক্যারিয়ার শুরু করেন। পরবর্তীতে তিনি ফিলিংস ব্যান্ডের নাম পরিবর্তন করে নতুন নাম দেন ‘নগর বাউল’।
জেমস এর জন্মদিনে তার প্রতি রইলো শুভকামনা ও অভিনন্দন। তার দীর্ঘজীবন কামনা করি।
অলংকরন – গোলাম সাকলাইন…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: