আন্তর্জাতিক লোকসংগীত উৎসব ২০১৬…

আগামীকাল ১০ই নভেম্বর শুরু হতে যাচ্ছে আন্তর্জাতিক লোকসংগীত উৎসব। গতবারের মত এবারো উক্ত উৎসবটির দ্বিতীয় আসর চলবে তিন দিনব্যাপী। রাজধানীর আর্মি স্টেডিয়ামে আসরটি চলবে আগামী ১০, ১১, ১২ই নভেম্বর সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত। শ্রোতাদর্শকেরা উপভোগ করতে পারবেন বাংলাদেশসহ বিশ্বের সেরা লোকসংগীতশিল্পীদের পরিবেশনকৃত গান। সান ইভেন্টস আয়োজিত বর্নাট্য এই আয়োজনে এবারের আসরে সঙ্গীত পরিবেশন করবেন দেশ-বিদেশের ১২৫ জনেরও বেশি কন্ঠশিল্পী।

বাংলাদেশের জনপ্রিয় কন্ঠশিল্পীদের পাশাপাশি উক্ত উৎসবে সঙ্গীত পরিবেশনা করবেন ভারত, পাকিস্তান, স্পেন ও ইংল্যান্ডের শিল্পীরা। উৎসবটির আয়োজনের সব প্রস্তুতি এরই মধ্যে চূড়ান্ত পর্যায়ে পৌছেছে। বাংলাদেশী কন্ঠশিল্পীরা হলেন- মমতাজ, বারী সিদ্দিকী, ইসলাম উদ্দিন কিস্সাকার, আবদুর রহমান বাউল, বাউল শফি মণ্ডল, সুনীল কর্মকার, টুন টুন বাউল, পালাকার লতিফ সরকার এবং ফরিদা ইয়াসমিন। ভারত থেকে যুক্ত হবেন কৈলাস খের, পবন দাস বাউল, ওস্তাদ গুলশান মীরের মেয়ে বিবি নুরান, জ্যোতি নুরান ও সুলতানা নুরানের ব্যান্ড ‘নুরান সিস্টার্স’, ব্যান্ড দল ‘ইন্ডিয়ান ওশেন’, প্রসাদ এবং রাজু দাস বাউল। উৎসবের অন্যান্য পর্যায়ে আরো থাকবেন পাকিস্তানের ওস্তাদ জাভেদ বশির, স্পেনের মিউজিক্যাল গ্রুপ ‘কারেন লুগো এন্ড রিকার্ডো মোরো’ এবং ইংল্যান্ডের ‘সুশীলা রহমান এন্ড স্যাম মিলস’ ব্যান্ড দল। গত সোমবার সন্ধ্যায় এ তথ্য জানান উৎসব আয়োজক প্রতিষ্ঠান সান ইভেন্টসের ক্রিয়েটিভ ডিরেক্টর তানভীর হোসেন। তিনি বলেন, লোকসঙ্গীত নিয়ে আমাদের যাত্রা অনেক আগে থেকেই। মাছরাঙা টেলিভিশনের বাউলিয়ানা শিরোনামে রিলেলিটি শো ছিল লোকগানের প্রতিভা খুঁজে বের করার প্রথম প্রয়াস। আমাদের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরীর উদ্যোগে লোকসঙ্গীতকে আন্তর্জাতিক পর্যায়ে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করার জন্যই তারা এ উৎসবের আয়োজনটি করেছেন।

বর্নাট্য এই আয়োজনটির টাইটেল স্পনসর হিসেবে থাকছে মেরিল। এ ছাড়া সহযোগিতা করছে জিপি মিউজিক, ঢাকা ব্যাংক লিমিটেড ও মাইক্রোসফট বাংলাদেশ। এরই মধ্যে শ্রোতাবৃন্দদের অনলাইনে বিনা মূল্যে রেজিস্ট্রেশন এর কার্যক্রমটি শেষ করা হয়েছে। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে মাছরাঙা টেলিভিশন। উক্ত আয়োজক দলের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে পুরো অনুষ্ঠানটি লাইভ দেখারও সুযোগ থাকবে। – শাহারিয়ার হাসান…
অলংকরন – মাসরিফ হক…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: