উচ্চাঙ্গ সঙ্গীত উৎসব ২০১৬…

পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে উচ্চাঙ্গ সঙ্গীত উৎসব ২০১৬। আগামী ২৪ নভেম্বর থেকে ঢাকার আর্মি স্টেডিয়ামে ৫ দিনব্যাপী এই বর্নাট্য আয়োজনের ব্যবস্থা করা হয়েছে। বেঙ্গল ফাউন্ডেশন এর উদ্যোগে উক্ত উৎসবটির আয়োজন করা হয়েছে। এবারের উৎসবটি উৎসর্গিত করা হবে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে। আসরে থাকছেন পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া ও ওস্তাদ আলাউদ্দিন খাঁর বংশধর ওস্তাদ আশিষ খাঁ।

উৎসবটির শুভ সূচনা হবে ২৪শে নভেম্বর সন্ধ্যা ৭টায়। উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। উৎসবটি চলবে ২৮ নভেম্বর পর্যন্ত সন্ধ্যা ৭টা থেকে ভোর ৫টা পর্যন্ত। নভেম্বর মাসের প্রথম দিক থেকেই শুরু হয়েছিল, উৎসবে অংশগ্রহণের নিবন্ধন কার্যক্রম।

এবারের উৎসবে অংশগ্রহন করবেন বাংলাদেশের ১৬৫ জন উচ্চাঙ্গ সঙ্গীত শিল্পী ।

উৎসবটিতে বিশেষ আকর্ষন হিসেবে অংশ নিচ্ছেন বেনারস ঘরানার পদ্মবিভূষণ প্রাপ্ত ৮৭ বছর বয়সী প্রবাদপ্রতিম শিল্পী বিদুষী গিরিজা দেবী। উৎসবের প্রবীণতম এই শিল্পী খেয়াল, ঠুমরি ও টপ্পা পরিবেশন করবেন। পুরুষ ও নারী কণ্ঠের ভিন্ন স্তরের রাগে পরিবেশিত জাসরাঙ্গি শীর্ষক যুগলবন্দি পরিবেশনায় অংশ নেবেন জয়পুর আত্রোলির বিদুষী অশ্বিনী ভিদে ও মেওয়াতি ঘরানার পণ্ডিত সমঞ্জীব অভয়ঙ্কর। উৎসবের প্রথম দিনে পশ্চিমা ঢংয়ে বেহালা বাজিয়ে পরিবেশন করবেন পদ্মভূষণপ্রাপ্ত ড. এল সুব্রহ্মণ্যন। মায়াবী ওড়িশি নৃত্যের তালে মঞ্চ আলোকিত করবেন বিদুষী মাধবী মুডগাল ও তার শিষ্যা আরুশি মুডগাল। এবার এ উৎসবে প্রথমবারের মতো শোনা যাবে ম্যান্ডোলিনের সুর। বাঁশি ও ম্যান্ডোলিনের যুগলবন্দি পরিবেশন করবেন গ্র্যামি অ্যাওয়ার্ডের জন্য মনোনীত শিল্পী বংশীবাদক রনু মজুমদার ও ইউ রাজেশ।

সন্তুরের সুরে মাত করবেন পণ্ডিত শিবকুমার শর্মা। কণ্ঠ সঙ্গীত ও বাদ্যের নানা পরিবেশনা নিয়ে হাজির হবেন পণ্ডিত অজয় চক্রবতী, পণ্ডিত উলহাস কশলকর, ওস্তাদ রশিদ খান, পণ্ডিত কুশল দাস, পণ্ডিত তেজেন্দ্র নারায়ণ মজুমদার ও পণ্ডিত উদয় ভাওয়ালকার। শোনা যাবে বিশিষ্ট সেতারির পণ্ডিত সঞ্জয় বন্দ্যোয়ের মিষ্টি-মধুর সেতারের বাজনা। বাঁশি ও বেহালার যুগলবন্দি পরিবেশনায় সুর ছড়াবেন প্রবীণ গোধকিন্ডি ও রাতিশ টাগডের। – শাহারিয়ার হাসান…
অলংকরন – গোলাম সাকলাইন…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: