সুরের বাঁধনে এপার ওপার…

ইন্দিরা গান্ধী কালচারারর সেন্টারের আয়োজনে গত ১৭ই নভেম্বর হয়ে গেল এপার বাংলা -ওপার বাংলার দুই শিল্পীর পরিবেশনায় সংগীত সন্ধ্যা। ওপার বাংলা থেকে গান পরিবেশন করেন শিল্পী ইমন চক্রবর্তী। আর এপার বাংলার হয়ে গান পরিবেশন করেন শিল্পী স্বপ্নিল সজীব।
অনুষ্ঠানে এপার বাংলা ওপার বাংলার এই দুই সংগীত শিল্পী মিলে পরিবেশন করেন দুই বাংলার বিখ্যাত সব গান। ইমন চক্রবর্তী ওপার বাংলার বিখ্যাত সংগীত শিল্পী। কালকাতার বর্তমান সময়ের জনপ্রিয় সংগীত শিল্পী অনুপম রায় এর সাথে “প্রাক্তন” ছবিতে কাজ করার মাধ্যমে তিনি জনপ্রিয়তার তুঙ্গে ওঠেন। ইমন চক্রবর্তী কলকাতার বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় থেকে রবীন্দ্র সংগীতের উপর মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। সে রবীন্দ্র সংগীতের উপর ভারতের জাতীয় স্কলারশিপে প্রথম স্থান অধিকার করেন। তিনি কলকাতার টিভি চ্যানেল ও রেডিওতে নিয়মিত সংগীত পরিবেশনা করেন। ১৭ই নভেম্বরের সন্ধ্যায় তিনি পরিবেশন করেন “তুমি যাকে ভালোবাসো”, “লাবণ্যে পূর্ণ প্রাণ”,”দামা দাম মাস্তে কালান্দার” সহ আরও কিছু জনপ্রিয় গান।
স্বপ্নিল সজীবও রবীন্দ্র সংগীত নিয়মিত চর্চা করেন। তার তিনটি রবীন্দ্র সংগীতের একক এ্যালবামের মধ্যে দুটি বাংলাদেশ ও একটি ভারত থেকে রিলিজ হয়। রবীন্দ্র সংগীতের উপর তিনি বহু সম্মানজনক পুরষ্কার অর্জন করেন। এছাড়াও তিনি দেশের বাইরে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার মত দেশে রবীন্দ্র সংগীত পরিবেশনা করেছেন।
১৭ই নভেম্বরের সংগীত সন্ধ্যায় তিনি পরিবেশন করেন -“মাঝো মাঝে”, “নীলাঞ্জনা”, “বন্দে মায়া লাগাইছে”, “বর্ণ গন্ধে,”, “কেসারিয়া বালমার” মত জনপ্রিয় সব গান। এভাবেই দুই বাংলার দুই গানের পাখির পরিবেশনায় শেষ হয় “সুরের বাঁধনে এপার ওপারের” সংগীত সন্ধ্যা। -তাসনিয়া লস্কর…
অলংকরন – গোলাম সাকলাইন…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: