“কত্থক নাচের সন্ধ্যা”…

গত ২৬ শে নভেম্বর জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত হয়ে গেল কত্থক নাচের মনোমুগ্ধকর অনুষ্ঠান । অনুষ্ঠানে নাচ পরিবেশন করেন মৌমীতা রায়। সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হয় কত্থক নাচের সন্ধ্যা।
মৌমীতা রায় অনুষ্ঠানে টোডা, ঠুকদা, কাভিতা, ঠুমরি ইত্যাদি বিভিন্ন ধরনের নাচ পরিবেশন করেন। এছাড়াও অনুষ্ঠানে সরদ পরিবেশনায় ছিলেন সুনন্দা চ্যার্টাজী ও তবলায় ছিল জয়ন্ত পাল।

মৌমীতা রায় কথক নাচের উপর বিশেষ প্রশিক্ষণ নেন। তিনি কলকাতার বিখ্যাত রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় থেকে কত্থক নাচের উপর গ্রাজুয়েশন শেষ করেন স্কলারশিপ নিয়ে। বর্তমানে তিনি কত্থক নাচের উপর পোস্ট গ্রাজুয়েশন করছেন। তিনি বিভিন্ন কত্থক নাচের ওয়ার্কশপে নাচ পরিবেশন করেন। তিনি পন্ডিত বীরজু মহারাজের ওয়ার্কশপ, গৌদিয়া নাচের ওয়ার্কশপ, চাইনীজ অপেরা ওয়ার্কশপের মত বড় বড় ওয়ার্কশপে যোগদান করেন ।
মৌমীতা রায় বাংলাদেশ টেলিভিশন ও শিল্পকলা একাডেমীর নিয়মিত শিল্পী। মৌমীতা রায় দেশ ও দেশের বাহিরে অনেকস্থানে নাচ পরিবেশন করেন। ভারতের দিল্লি, কলকাতা ও রাচীর মত জায়গায় তিনি নাচ পরিবেশন করেন। নাচের পাশাপাশি মৌমীতা রায় ইডেন কলেজ থেকে সাইকোলজির উপর ব্যাচেলর ডিগ্রীও অর্জন করেন। -তাসনিয়া লস্কর…
অলংকরন – মাসরিফ হক…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: