মোড়ক উন্মোচন ‘রাষ্ঠ্রভাষা বাংলা চাই’…

দেশের প্রথম অনলাইন মিউজিক কোম্পানী ‘প্রোটিউন’ এর ব্যানারে দেশাত্নবোধক গানের এ্যালবাম ”রাষ্ঠ্রভাষা বাংলা চাই” এর মোড়ক উন্মোচন হলো ১৫ই
অক্টোবর বৃহস্পতিবার, দুপুর ৩টায় বিশ্বসাহিত্য কেন্দ্রের ইসফেনদিয়ার জাহেদ হাসান মিলানায়তনে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রীর বাংলাদেশ সরকারের মাননীয় তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু, এমপি, প্রখ্যাত লেখক আনিসুল হক, গীতিকার আবু রায়হান, সুরকার বাসুদেব ঘোষ, সংগীতশিল্পী মাহমুদুজ্জামান, ‘রাষ্ট্রভাষা বাংলা চাই’ সিডির প্রকাশক ‘প্রোটিউন’ এর প্রধান নির্বাহী প্রসেনজিৎ ওঝা, দেশের প্রথম সংগীত বিষয়ক অনলাইন পত্রিকা ‘সঙ্গীতাঙ্গন’ এর প্রধান সম্পাদক আহসানুল হক সহ বিশিষ্ট সংগীতবোদ্ধাগণ অংশ নেন। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন লেখক আনিসুল হক, প্রধান অতিথি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সাম্প্রদায়িকতার জড়সহ উপড়ে ফেলতে দেশের শিল্পী-সংগীতজ্ঞ ও সাহিত্যিকদের প্রতি আহ্বান জানান। তিনি আরও বলেন, শিল্পী-সাহিত্যিকরা গণতন্ত্র ও অসাম্প্রদায়িক সমাজ গঠনে যে স্বপ্নের জাল বুনে চলেছেন, তা বাস্তবায়নে সরকারের পাশাপশি সবাইকে অংশ নিতে হবে। তবেই দারিদ্র্য, নারী-পুরুষ বৈষম্য, পরিবেশের অভিঘাত এবং জঙ্গিবাদের বিরুদ্ধে চলমান চার লড়াইয়ে বাংলাদেশ দ্রুত বিজয়ী হবে।
অনুষ্ঠানটি দু’টি পর্বে সম্পাদিত করা হয়, প্রথম পর্বে ছিল মোড়ক উন্মোচন এবং দ্বিতীয় পর্বে ছিল এ্যালবামের শিল্পীদের সঙ্গীত পরিবেশন। ”রাষ্ঠ্রভাষা বাংলা চাই”
এ্যালবামে মোট ১১টি গান রয়েছে, গানগুলো লিখেছেন নিউইয়র্ক প্রবাসী ঔপন্যাসিক, কবি ও গীতিকার আবু রায়হান। সুর করেছেন বাসুদেব ঘোষ, এই এ্যালবামটি মূলতঃ বাসুদেব ঘোষের ৫০০টি দেশাত্নবোধক গানের (সূর্যলোকের শাণিত প্রা্নে) এর মধ্যে থেকে একটি। এ্যালবামে গান যারা গান করেছেন তাঁরা হলেন জনপ্রিয় শিল্পী সুবীর নন্দী, রফিকুল আলম, বাসুদেব ঘোষ, এবং তাদের সাথে কন্ঠ দিয়েছেন সুমনা, নির্ঝর, সুপ্তিকা, পূর্ণ, দেবপ্রসাদ, মুন, পুষ্পিতা ওশাহ মাহবুব। সুরকার বাসুদেব ঘোষের গাওয়া গানটির নাম ‘রাষ্ট্রভাষা বাংলা চাই’। সম্পুর্ন অনুষ্ঠানটির আয়োজনে ছিলেন ‘সময়’ প্রকাশন।
অলংকরন – মাসরিফ হক…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: