Press "Enter" to skip to content

সাধনা করেই শিল্পী হতে হয়” – রুমানা মোর্শেদ কনকচাঁপা…

আমরা একজন সফল ব্যক্তির সফলতা লাভ এবং তার অর্জন গুলোই চোখে দেখি। কিন্ত এই সফলতার আড়ালে রয়ে যায় কতো পরিশ্রম আর ত্যাগ তা অজানাই রয়ে যায়। অনেক সাধনা,স্বপ্ন, ধৈর্য এবং বিশ্বাসের পর মানুষ সফল হয়।
অনেক বাধা আর প্রতীক্ষার পথ পেরিয়ে মানুষ সফল হয়। অনেকের প্রেরণা, সহযোগীতা, এবং ভালোবাসা নিয়ে সফলতার মুকুট পড়তে হয়।
রোমানা মোর্শেদ কনকচাঁপা এদেশের একজন সুনামধন্য সু’কণ্ঠী গায়িকা।
তিনি উপহার দিয়েছেন অসংখ্য জনপ্রিয় এবং কালজয়ী গান। পেয়েছেন কোটি মানুষের ভালবাসা এবং জাতীয় পুরস্কার সহ অসংখ্য সম্মানী পুরস্কার।
এই প্রিয় শিল্পী বললেন উনার গান শেখার গল্প-
—-পয়সা যোগাতে টিউশনি—-
স্যারের কাছে গান শেখা খুব ভালোভাবেই এগুচ্ছিলো। হঠাৎ বড়মামা জানালেন কী অসুবিধা হওয়ায় তিনি আর বেতনটা চালাতে পারছেন না। এই সময়ে এগিয়ে এলেন মেজো মামা তৌহিদুল আনোয়ার। তিনি বললেন, এ টাকাটা আমিই দেবো। দিতেও থাকলেন কিন্তু সেটা নিয়মিত হলোনা। মাস ছয়েক এমন হওয়ার পর খুবই অসুবিধা হতে থাকলো। তখন আমি একটা টিউশনি যোগাড় করলাম মানে আব্বা জোগাড় করলেন। আমার ২ চাচাতো বোন। আমার চাইতে অনেক বড়। তারা কলেজ ইউনিভার্সিটিতে পড়েন। তাদেরকে গান শেখাতে থাকলাম। সেই বোনদের মা অর্থাৎ চাচী আবার গানের ঘোর বিরোধী। তিনি আমাকে খুবই আদর করেন কিন্তু রোজদিন ঘ্যানর ঘ্যানর করেন মুসলমানের মেয়ে গান গাওয়াটা কি ঠিক! ছেড়ে দাও। কী যে অস্বস্তি। আমি চাই যে গান শেখাতে গিয়ে যেন তার সাথে দেখা না হয় আর উনি অবধারিতভাবেই মজার মজার নাস্তা বানিয়ে আমাকে ট্রে ভরে দিয়ে বসে থাকবেন ও সাথে সাথে অবধারিত সেই নসিহত।
ওই বাসায় গান শিখিয়ে আমি চলে যেতাম স্যারের বাসায়। মনে মনে আতংকিত হতাম যে স্যার যদি কখনো শোনেন যে আমি আবার গান শেখাই তখন তিনি কী বলবেন। স্যার খুব কড়া ছিলেন। তাঁর নিয়ম ছিলো তাঁর ছাত্রীরা পাঁচওয়াক্ত নামাজ পড়বে, কোরআন পাঠ করবে, ক্লাসে কেউ সাজগোজ করে যাবেনা। আমি কতদিন দেখেছি স্যার কোরআন পাঠ করছেন, ভোরবেলা যেতাম তো কোনো ছাত্রী না যাওয়া পর্যন্ত ওই সময়টুকু উনি ওজিফা পড়ে কাটাতেন। জীবনে জনাব বশীর আহমেদকে আমার সঙ্গীতশিক্ষক হিসেবে পেয়ে আমি যারপরনাই ধন্য। সংগ্রহ – স্থবির যাযাবর…
অলংকরন – মাসরিফ হক…

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: