Press "Enter" to skip to content

আজ সঙ্গীত পরিচালক ‘প্রণব ঘোষ’ এর শুভ জন্মদিন…

কিছু গান বারবার মনে দোলা দেয় মিষ্টি সুরের অনুরাগে, কিছু গান শুনিতে বড় সাধ জাগে। এমনই মিষ্টি সুরের কারিগর ছিলেন আধুনিক মেলোডি গানের খ্যাতিমান সুরকার প্রণব ঘোষ।
প্রণব ঘোষ বাংলাদেশের আধুনিক গান এবং বাংলাদেশের অডিও ইন্ডাস্ট্রিজ এর এক সফল সঙ্গীত পরিচালক। এদেশের সুনামধন্য গুণী সঙ্গীতশিল্পীরা ওনার গান গেয়ে হয়েছেন ধন্য। প্রজন্মের সেরা কালজয়ী গান ‘এ মন আমার পাথর তো নয়’, ‘সাদা কাফনে আমাকে জরাতে পারবে’, ‘স্বজনী আমিতো তোমায় ভুলিনি’, ‘অনেক বেদনা ভরা আমার এ জীবন’, ‘সব কথা বলেনা হৃদয়’, ‘বিরহী প্রহর’, ‘পৃথিবীর সব সুখ ছাড়তে পারি’, ‘আমি দেবদাস হতে পারবো না’, ‘পাশাপাশি’ সহ অসংখ্য কালজয়ী গানের নন্দিত সুরকার ছিলেন প্রণব ঘোষ। আজ প্রণব ঘোষের শুভ জন্মদিন। ১৯৫০ সালের ৩রা ফেব্রুয়ারি তিনি যশোর জেলায় জন্মগ্রহণ করেন। শৈশবকাল থেকেই সঙ্গীতকে ভালোবেসে তিনি প্রথমে গায়ক হিসেবে সঙ্গীতাঙ্গনে পা রাখেন, পরবর্তী সুরকার হিসেবে প্রতিষ্ঠা লাভ করেন। তিনি শুধু সঙ্গীত সাধনাই করেন নাই, করেছেন ধর্ম ও জীবন দর্শনলাভ। তাইতো হিন্দুঘরে
জন্মগ্রহণ করেও পবিত্র ইসলাম ধর্ম গ্রহণ করেন। মুসলিম হবার পর ওনার নাম রাখা হয় ‘মোহাম্মদ সফি’। এই বিখ্যাত সুরকার ২০০৭ সালে ১৬ই আগস্ট এ দুনিয়া থেকে চির বিদায় নেন। আর রেখে যান অম্লান সেইসব সুর। তিনি মুসলিম হয়ে মৃত্যু বরণ করেন। আল্লাহ্‌পাক যেন ওনাকে কবুল করে নেন। এই জন্মদিনে প্রণব ঘোষের প্রতি রইলো শ্রদ্ধাঞ্জলী। তার সুরের প্রদীপ এখনো সুরের ভুবনে আলো ছড়ায়।
অলংকরন – গোলাম সাকলাইন…

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: