Press "Enter" to skip to content

এই প্রজন্মের সুর ও সঙ্গীতশিল্পী জেকে মাজলিশ…

বর্তমান সময়ের জনপ্রিয় সঙ্গীতপরিচালক এবং গায়ক জেকে মাজলিশ।
হঠাৎ করে নয় ধীরে ধীরে সঙ্গীত জগতে নিজের অস্তিত্ব সৃষ্টি করতে সক্ষম হয়েছেন নতুন প্রজন্মের সুর ও সঙ্গীত শিল্পী জেকে মাজলিশ (জাকির খাঁন মাজলিশ)। অসংখ্য গানের সঙ্গীত পরিচালক জেকে মাজলিশ এই প্রথম তানিয়া আহম্মেদের পরিচালনায় নির্মিত ‘ভালবাসা এমনই হয়’ বাংলা চলচ্চিত্রের সঙ্গীতপরিচালনা ও প্লেব্যাক করেন। ‘ভালবাসা এমনই হয়’ চলচ্চিত্রে মোট ৬টি গানের মধ্যে ‘ঠিকানা নাই’ গানটিতে নিজের সুর এবং সঙ্গীত পরিচালনায় তিনি নিজেই কণ্ঠ দেন, এবং’ভালবাসা এমনই হয়’ ছবির টাইটেল গানটি উনার সুর এবং সঙ্গীতে কণ্ঠ দেন জনপ্রিয় গায়ক এস আই টুটুল ও নওমী। এই চলচ্চিত্রে ‘আমার ইচ্ছে করে’ , ‘ঠান্ডা পানি’ ও ‘মাটিতে নাকি আকাশে’ গানের সুরকার এস.আই.টুটুল সঙ্গীত পরিচালনা করেন জেকে এবং একটি গানের সুর ও সঙ্গীত পরিচালক হাবিব ওয়াহিদ।
‘ভালবাসা এমনই হয়’ চলচ্চিত্রের জেকে’র সুর ও সঙ্গীত পরিচালনায় টাইটেল গানটি এস আই টুটুল ও নওমির কন্ঠে গাওয়া ইতিমধ্যে ইউটিউবে বেশ সাড়া ফেলেছে। এছাড়াও তিনি এখন মোহাম্মদ শোয়েব, শাহরিয়া রেজা, ইলিয়াছ হোসাইন, নদী, বেলাল খান, আজাদ সুমন সহ আরও বেশ কিছু নতুন শিল্পীদের এ্যালবাম নিয়ে কাজ করছেন।
১৯৭৯ সালে ঢাকার পলাশীতে জন্মগ্রহণ করেন জেকে মাজলিশ (জাকির খাঁন মাজলিশ) এবং সঙ্গীত জীবন বলতে গেলে ছয় বছর বয়স থেকেই শুরু। সঙ্গীতের হাতেখড়ি বলতে তাঁর পিতামহ ওস্তাদ খোরশেদ খাঁন মাজলিসের হাত ধরেই শুরু করা। তবে মিডিয়ায় প্রথম ১৯৯৭ সালে ব্যান্ড তান্ত্রিকের সাথে কাজ শুরু করেন এবং ২০০০ সালে B & H সার্চে রানারর্স আপ হয়েছে ব্যান্ড তান্ত্রিক দল। সঙ্গীতের প্রতি ভালবাসা মনে লালন করে পথ চলতে চলতে আজ অসংখ্য গানের সৃষ্টি ও সঙ্গীত দানকারী এবং প্রখ্যাত প্রবীন – নবীন সঙ্গীত অনুরাগীদের সানিধ্যে এসে তার মেধাশক্তিকে ব্যবহার করে সঙ্গীত জগতে তার অবস্থান আজ প্রশংসনীয়। নিজ মেধা ও কর্মগুণে আজ তার শক্ত অবস্থান সঙ্গীত জগতে।
শ্রোতাপ্রিয় তার গানগুলোর মধ্যে রয়েছে, ‘শিশির ভেঁজানো’ (নচিকেতা ও ন্যান্সি), কন্ঠশিল্পী ন্যান্সি এই গানটি গেয়ে প্রথম আলো পুরুস্কার পেয়েছিলেন। ‘ও জান’ (এস আই টুটুল ও ন্যান্সি), ‘মন ছুঁয়েছে মন’, ‘যাবেনা ফুরিয়ে’ (জেকে ও জুমা), ‘বোকা মন’ (আঁখি আলমগীর), ‘দোলা’ (আঁখি আলমগীর), ‘এমন তো প্রেম হয়’ (শফিক তুহিন ও ন্যান্সি), ‘ভাবনি’ (ইমরান), ‘মিছে সংকোচ’ ( মোহাম্মদ শোয়েব ও নদী), ‘অচিন টান’ – ঐশী, কিংবদন্তী সঙ্গীতশিল্পী রুনা লায়লা ছাড়া প্রায় সকল জনপ্রিয় শিল্পীর সাথে কাজ করেছেন জেকে মাজলিশ। সঙ্গীত নিয়ে গঠনমূলক সৃষ্টির পথেই সর্বক্ষন তাঁর পথচলা, সুরের শ্রুতি সাধনায় নিজেকে গড়তে চান তিনি। আমরা সঙ্গীত বিষয়ক ম্যাগাজিন সঙ্গীতাঙ্গন পরিবারবর্গ এই তরুণ মেধাবী, গুণী সুরকার ও সঙ্গীত শিল্পীর
সাফল্য এবং দীর্ঘায়ূ কামনা করি। – রবিউল আউয়াল দুঃখ…
অলংকরন – গোলাম সাকলাইন…

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: