দেশপ্রেম নিয়ে সুর বাঁধনে আট সঙ্গীতশিল্পী…

সঙ্গীতের মাধ্যমে দেশপ্রেম প্রকাশ করেছেন আমাদের পূর্ব প্রজন্মের একাধিক শিল্পী। সঙ্গীতে আনন্দ বিনোদন সহ রয়েছে শিকড় সন্ধানী মায়া। এই চিরসবুজ বাংলা মায়ের কথা, আমাদের জন্মভূমির জন্মকথা আমরা আমাদের বাংলা গানে খোঁজে পাই। তেমনই এক দেশের গান নিয়ে আসছেন এ প্রজন্মের আট সঙ্গীতশিল্পী।
“আমি সেইদিন ফিরে আসবো
স্বদেশের বুকে
যেদিন শহীদ স্মরণে প্রিয়তম স্বাধীনতাকে
আপন করে হৃদয়ে নিবে গেঁথে।”

ভাষা শহীদ এবং স্বাধীনতা যুদ্ধের শহীদদের স্মরণে এই গানটি লিখেছেন সহিদ রহমান। এবং গানটির সুর ও সঙ্গীতায়োজন করেছেন দেশের মেধাবী সঙ্গীতপরিচালক ইবরার টিপু। ইবরার টিপু তার আধুনিক সঙ্গীতায়োনের মাধ্যমে এদেশের অসংখ্য সঙ্গীতশিল্পীদের গান জনপ্রিয়তার শীর্ষে পৌছিয়ে দিয়েছেন। এই গানটিও সবার হৃদয়ে মিশে যাবে আমরা আশাবাদী। এই গানের তরুণ আটজন শিল্পীরা হলেন, ইবরার টিপু, পারভেজ, সাব্বির, পুলক, পুতুল, রন্টি মাশ, ঝিলিক ও বিন্দুকনা।
‘তরুণ প্রজন্মই হলো আমাদের দেশের আগামী দিনের কাণ্ডারি। তাই তরুণ প্রজন্মের বাঙালিদের মধ্যে দেশপ্রেম, মুক্তিযুদ্ধ ও দেশের প্রতি শহীদের অবদানের কথা তুলে ধরতে এই গানটি। আর তরুণদের বেছে নেওয়ার কারণ যাতে এসব শিল্পীদের ভক্তদের কাছে গানটি সহজে পৌঁছে যায়।’
অনেক দিন ধরেই দেশে দেশাত্মবোধক গানের সংকট। এই স্বাধীনতার মাসে একটি দেশাত্মবোধক গানের জন্ম সত্যি অনেক বড় পাওয়া। এ গানের বিজয় হোক।
অলংকরন – গোলাম সাকলাইন…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: