Press "Enter" to skip to content

অবশেষে সাহিত্যকর্মের নোবেল পুরস্কার গ্রহন করলেন ডিলান…

দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে সাহিত্যে নোবেল পুরস্কার গ্রহণ করলেন কিংবদন্তী মার্কিন সংগীতশিল্পী ও গীতিকার বব ডিলান। সুইডেনের গণমাধ্যম গুলোর দ্বারা গত রোববার বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

প্রথমবারের মত সুইডেনের রাজধানী স্টকহোমে এক কনসার্টে শ্রোতাদর্শকদের মন রাখতে অংশগ্রহণ করেছিলেন তিনি। কনসার্টের ফাঁকেই শনিবার সুইডিশ একাডেমির এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে তিনি নোবেল পুরস্কারটি গ্রহন করেন।

সুইডিশ একাডেমির একজন সদস্য একটি আন্তর্জাতিক বার্তা সংস্থাকে তার বক্তব্যে জানিয়েছেন, অনুষ্ঠানটি ছিলো যথেষ্ট জাঁকজমকপূর্ণ এবং আমরা যেমনটি আশা করেছিলাম তেমনি ভালোভাবে অনুষ্ঠানটি সম্পন্ন হয়েছে। ডিলান একজন চমৎকার ও সদয় ব্যাক্তিত্বসম্পন্ন মানুষ। নোবেল পুরস্কারটি গ্রহণের পর স্টকহোমে পরবর্তী দুটি কনসার্ট করার কথা ডিলান জানিয়েছিলেন।

ডিলানের নোবেল পুরস্কার নিয়ে নাটকীয়তা কম হয়নি। পুরস্কার ঘোষণার পর এ নিয়ে কোনো মন্তব্য করেননি তিনি। গত বছরের অক্টোবরে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা হয়। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয় ১০ ডিসেম্বর। স্টকহোমে গত বছরের ডিসেম্বরে অনুষ্ঠিত নোবেল পুরস্কার হস্তান্তর অনুষ্ঠানে যাননি তিনি। কেবল একটি বার্তা পাঠিয়েছিলেন। ওই অনুষ্ঠানের তিন মাসেরও বেশি সময় পর নোবেল পুরস্কার গ্রহণ করলেন ডিলান।

নোবেলবিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়ার পর বিজয়ীরা স্বীকৃতি বক্তৃতা দিলে নির্ধারিত অর্থমূল্য তাদের হাতে তুলে দেয় নোবেল একাডেমি। তবে পদক গ্রহন করলেও, এখন পর্যন্ত সেই স্বীকৃতি করেননি ডিলান। সেই সর্বশেষ আনুষ্ঠানিকতা সম্পন্ন করলেই ডিলানের হাতে ৮০ লাখ ক্রোনার (৯ লাখ মার্কিন ডলার) তুলে দেয়া হবে।

৭৫ বছর বয়সী মার্কিন এই কিংবদন্তী প্রথম গীতিকার যিনি নোবেল সাহিত্য পুরস্কারে ভূষিত হন। সাহিত্যে নোবেল জয়ী ১১৩তম লেখক ও ২৫৯তম মার্কিনি হিসেবে গত বছরের ১৩ অক্টোবর ডিলানের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ একাডেমি।

১৯৬০ সালের ভিয়েতনাম যুদ্ধের প্রতিবাদ এবং আমেরিকায় গণতান্ত্রিক অধিকার রক্ষার সংগ্রামের স্বার্থে কলম ধরেছিলেন ডিলান। গিটারের মাধ্যমে বিপ্লবের ভাষা ছড়িয়ে দিয়েছিলেন দেশের সর্বত্র। এছাড়াও তিনি ১৯৭১ সালে পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের মুক্তিযুদ্ধ যখন তুমুল পর্যায়ে সেই সময় বাংলাদেশের জন্য, বাঙালির পাশে দাঁড়ানোর জন্য বিখ্যাত সংগীত শিল্পী জর্জ হ্যারিসন ও রবি শংকরের সঙ্গে বিপ্লবী গান করেছিলেন ডিলান। সেই অনুকূল সময়ে বাঙালীর সোনার বাংলা রক্ষার্থে মানবতার গান গেয়েছিলেন তিনি। – শাহারিয়ার হাসান…
অলংকরন – গোলাম সাকলাইন…

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: