Press "Enter" to skip to content

বীর শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত সম্মাননা পুরস্কার পেলেন সঙ্গীতশিল্পী কামাল আহমেদ…

আমাদের দেশের মেধাবী গুণী সঙ্গীতশিল্পী কামাল আহমেদ। উনার বিশুদ্ধ গায়কীর কারণে সবার কাছেই একজন নন্দিত গায়ক হিসেবে তিনি মর্যাদাবান। সুন্দর সঙ্গীত পরিবেশনার কারণে তিনি এ পর্যন্ত একাধিক সম্মাননা পুরস্কার পেয়েছেন। এবার রবীন্দ্রনাথের মানবতাবোধ এবং বঙ্গবন্ধুর দেশপ্রেম চেতনায় উদ্বুদ্ধ রবীন্দ্রসঙ্গীত শিল্পী কামাল আহমেদ ভারতের ত্রিপুরা থেকে ‘বীর শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত সম্মাননা’ অর্জন করেছেন। সুস্থ সংস্কৃতির বিকাশ, বিশেষ করে রবীন্দ্রসঙ্গীতের প্রচার ও প্রসারে অনন্য সাধারণ ভূমিকা রাখার জন্য তিনি এ সম্মাননা লাভ করেন।

সম্প্রতি আগরতলায় বাংলাদেশ সহকারী হাইকমিশনের প্রথম সচিব মোঃ মনিরুজ্জামান তাকে সম্মাননা স্মারকটি প্রদান করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ত্রিপুরার মহামান্য রাজ্যপাল শ্রী তথাগত রায় এবং বিধান সভার মাননীয় ডেপুটি স্পীকার পবিত্রকর। গত ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অংশ নিতে ত্রিপুরা হাইকমিশনের আমন্ত্রণে আগরতলায় যান তিনি। সেখানে তিনি তার বক্তব্যে ভাষা আন্দোলন এবং মুক্তিযুদ্ধের বস্তুনিষ্ঠ ইতিহাস তুলে ধরেন। অনুষ্ঠানের শেষ অংশে সঙ্গীত পরিবেশন করেন তিনি। এর একদিন পর ২৮ মার্চ ধীরেন্দ্রনাথ দত্ত আত্মবলিদান দিবস উদযাপন কমিটি আয়োজিত অনুষ্ঠানে তিনি বিশেষ অতিথির বক্তব্যে ধীরেন্দ্রনাথ দত্তের জীবন ও কর্মের নানা দিক তুলে ধরেন। বক্তব্যের একপর্যায়ে তিনি বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ থেকে কিছু অংশ পাঠ করে শোনান। বক্তব্যের পাশাপাশি অনুষ্ঠানে তিনি রবীন্দ্রনাথের স্বদেশ পর্যায়ের গানও গেয়ে শোনান। ইতিপূর্বে তিনি বঙ্গবন্ধুকে নিয়ে একটি এ্যালবাম করেছেন।

বঙ্গবন্ধুর আদর্শকে পাথেয় করে বাংলাদেশের উজ্জ্বল ইতিহাসকে তরুণ প্রজন্মের কাছে পৌঁছে দেয়ার আপন অঙ্গীকার ব্যক্ত করেন। এই সম্মাননা প্রাপ্তি এই গুণী সঙ্গীতশিল্পীর হৃদয়ে প্রেরণা জাগাবে, শক্তি যোগাবে এগিয়ে চলার। শুভকামনা কামল আহমেদ এর জন্য।

অলংকরন – গোলাম সাকলাইন…

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: