গানের পিছনের গল্প – সে আমার ছোট বোন, বড় আদরের ছোট বোন…

শিল্পীঃ মান্না দে
সুরকারঃ সুপর্ণকান্তি ঘোষ
গীতিকারঃ পুলক বন্দ্যোপাধ্যায়

মান্না দে’র একটি বিখ্যাত গান ও সুর সৃষ্টির গল্প। গানটির সুরকার নচিকেতা ঘোষের ছেলে সুপর্ণকান্তি ঘোষ। যদিও এখন তিনি নিজের নামেই বিখ্যাত। তার বয়ানেই ঘটনাটা শোনা যাক।

সুপর্ণবাবু বলছেন, “তখন সবে সুর করা শুরু করেছি। বাবা মারা গেছেন। ভয়ে ভয়ে বাবার হারমোনিয়াম টেনে বসছি। ছোট ছোট গান সুর করি। তখন আমরা প্রিয়নাথ মল্লিক রোডে একটা বাড়িতে ভাড়া থাকি। একদিন ঘরে বসে সুর করছি। দরজাটা একটু ভেজানো। হঠাৎ পরিচালক অজয় বিশ্বাস উঁকি দিয়ে বললেন, কি করছিস? তখন তিনি হিন্দি ছবি করছেন। আমি বললাম, বাবার ফেলে দেওয়া লেখা সুর করার চেষ্টা করছি। উনি বললেন, তাই নাকি? শোনা তো। আমি দু’একটা শোনালাম। উনি বললেন, বাঃ, চমৎকার, তুই পারবি। বলে উনি চলে গেলেন।

একদিন জানতে পারলাম, উনি মুম্বাই যাবার পথে ফ্লাইটে মান্না দে’র সঙ্গে দেখা হয়েছে। উনি মান্না দে-কে বলেছেন, জানেন তো নচিদা’র ছেলে ভাল সুর করে। মান্না দে ঘাবড়ে গিয়ে বলেছেন, তাই নাকি? ওকে তো খোকা বলে জানি। বেশ কিছুদিন কেটে গেছে।

মান্না দে কলকাতায় এসেছেন একটা অনুষ্ঠান করতে। কলকাতায় এসে আমায় ফোন করলেন, তুই নাকি সুর করছিস? একদিন আয় দেখি আমার বাড়িতে। তখন আমি চাকরি পেয়ে গেছি। আমি তো ভয়ে ভয়ে ওঁর বাড়ি গেছি। গিয়ে মনে হচ্ছে যেন পাহাড়ের সামনে বসেছি। আমায় বললেন, শোনা তোর গান। আমি শোনালাম। উনি চুপ করে শুনে বললেন, বোস, বলে ওপরতলায় গিয়ে একটা লেখা নিয়ে এলেন। লেখাটা হাতে দিয়ে বললেন, এটা একটা খুব বড় গান। পুলকবাবুর লেখা। অনেকে সুর করেছেন। আমার ভাল লাগেনি। তুই দেখ, ভাল লাগলে করবো। নইলে করবো না।

লেখাটা হাতে নিয়ে আমি দুরু দুরু বুকে হেদুয়া থেকে ২বি বাসে চেপে বসলাম। নামবো হাজরায়। তখন দুপুর। বাসের জানালার ধারে বসে পুলকবাবু’র লেখাটা বার করে পড়তে লাগলাম। পড়তে পড়তেই হঠাৎ করে দুটি লাইনের সুর এসে গেল। তারপর পুরোটাই সুর হয়ে গেল বাড়ি গিয়ে। তাঁর কাছে গিয়ে শোনালাম। তিনি মুগ্ধ। বললেন, গানটা করবেন, অনেকেই বাধা দিলেন। এই সুরে গান করবেন? ওর অল্প বয়স। কিন্তু মান্না দে অনড়, অটল, গানটা বের হলো। কি পরিমাণে শ্রোতাদের আদর পেয়েছিল এবং এখনও পায় আপনারা জানেন। গানটি ছিল সে আমার ছোট বোন, বড় আদরের ছোট বোন। – তথ্য সংগ্রহে – মীর শাহ্‌নেওয়াজ…
অলংকরন – গোলাম সাকলাইন…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: