রবী ঠাকুরের ১৫৬ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে ছায়ানটে কবিতা ও নৃত্যানুষ্ঠান…

ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের উদ্যোগে ছায়ানটে আয়োজিত হলো কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে কবিতা ও নৃত্যানুষ্ঠান। গত ১২ই মে ২০১৭, রোজ শুক্রবার সন্ধ্যা ৬:৩০ মিনিটে ছায়ানট মিলনায়তনে কবিতা আবৃত্তি ও ভানুশিংহের পদাবলির নৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়ে গেল। আবৃতি করেন কলকাতার কবি ও টিভি ব্যাক্তিত্ব পঙ্কজ সাহা এবং নৃত্য পরিবেশন করেন মণিপুরী নৃত্যশিল্পী সামিনা হোসেন প্রেমা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশের গন্যমান্য সাংস্কৃতিক ব্যক্তিবর্গ এবং অনুষ্ঠানটি সভাপতি করেন ছায়ানটের প্রেসিডেন্ট সানজিদা খাতুন।

আয়োজিত অনুষ্ঠানে কলকাতার কবি ও টিভি ব্যাক্তিত্ব পঙ্কজ সাহা, কবিতা আবৃত্তিতে হৃদয়ে বাস্তবতার এক অন্যরূপ তুলে ধরেন। কবিতা আবৃত্তি ও কবি রবীন্দ্রনাথ সম্পর্কে সংক্ষিপ্ত আলোকপাত করে মনোমুগ্ধকর এক নৃত্যানুষ্ঠানের আয়োজন করা হয়।

উক্ত নৃত্যানুষ্ঠানে ভানুশিংহের পদাবলির নৃত্য পরিচালনা করেন সামিনা হোসেন প্রেমা। তিনি ও জিনাত আফরোজ ভাবনা নৃত্যা স্কুল প্রতিষ্ঠা করেন। সামিনা হোসেন প্রেমা প্রথম মণিপুরী নাচ প্রশিক্ষন নিয়ে চৈতন্য সঙ্গীত বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেনীতে সাফল্য লাভ করেন। পরবর্তীতে তিনি মণিপুরী নাচ প্রবীন প্রফেসর ও গুরু কলাভাতি দেবী-র কাছ থেকে উন্নত এবং বিশেষ প্রশিক্ষন লাভ করেন। তিনি কলকাতার রবীন্দ্র ভারতীয় বিশ্ববিদ্যালয় থেকে মণিপুরী নৃত্যে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। – রবিউল আউয়াল দুঃখ…
অলংকরন – মাসরিফ হক…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: