বিদ্রোহী কবির গানে পাঁচজন কিংবদন্তী সঙ্গীতশিল্পীকে নিয়ে মিউজিক ভিডিও…

আমাদের জাতীয় কবি, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের গান নিয়ে এর আগে ‘নজরুল পদক’ প্রাপ্ত বিশিষ্ট নজরুল সঙ্গীতশিল্পী সাদিয়া আফরিন মল্লিক তিনটি মিউজিক ভিডিও নির্মাণ করেছিলেন। জাতীয় দিবসগুলোতে প্রচারের লক্ষ্যে সাদিয়া আফরিন এই মিউজিক ভিডিওগুলো নির্মাণ করে থাকেন। সেই ধারাবাহিকতায় আসছে ১১ জৈষ্ঠ ২৫ মে ‘নজরুল জন্মজয়ন্তী’তে দেশের প্রায় সব চ্যানেলে এবং ইউটিউবে প্রচারের লক্ষ্যে নজরুলের আরেকটি গানের মিউজিক ভিডিও নির্মাণ করা হয়েছে। দেশ জাগরণের গান ‘ও ভাই খাঁটি সোনার চেয়ে খাঁটি আমার দেশের’ মাটি এই গানটিরই মিউজিক ভিডিও নির্মাণ করেছেন সাদিয়া আফরিন।

এতে সাদিয়ার আহ্বানে সাড়া দিয়ে তিনি সহ দেশের আরো চারজন কিংবদন্তি নজরুল সঙ্গীতশিল্পী অংশগ্রহণ করেছেন। তারা হচ্ছেন একুশে পদকপ্রাপ্ত শাহীন সামাদ, রেবেকা সুলতানা, ফাতেমা তুজ জোহরা ও ইয়াসমিন মুশতারি। গুণী এই পাঁচজন শিল্পীর সঙ্গে আরো যারা মিউজিক ভিডিওটিতে অংশগ্রহণ করেছেন তারা হচ্ছেন সুমন চৌধুরী, শেলু বড়ুয়া, তানভীর আলম সজীব, ওয়াকির আহাদ, পৃথ্বিরাজ, শহীদ কবির পলাশ, জাহাঙ্গীর আলমসহ নজরুল ইনস্টিটিউটের একঝাঁক তরুণ কণ্ঠশিল্পী। গত ১ মে রাজধানীর গুলশানের একটি পার্কে নজরুলের কোরাস এই গানটির মিউজিক ভিডিওর দৃশ্যধারণের প্রথম ধাপের কাজ শেষ হয়। বাকি অংশের কাজ শিগগিরই সোনারগাঁওতে সম্পন্ন হবে। মডার্ন কম্পোজিশনের এই কোরাস গানটিতে লিড ভয়েস দিয়েছেন শাহীন সামাদ ও সুমন চৌধুরী।

মিউজিক ভিডিও নির্মাণ প্রসঙ্গে সাদিয়া আফরিন মল্লিক বলেন, ‘আমাদের গুরু যেমন শেখ লুৎফর রহমান, সোহরাব হোসেন, ওয়াহিদুল হক, সানজিদা খাতুন আমাদের সবসময়ই বলতেন নিজস্ব সংস্কৃতি ধরে রাখবে এবং তুলে ধরবে। এটা থেকেই তাড়নাবোধের কারণে এই ধরনের গান নিয়ে মিউজিক ভিডিও নির্মাণ করে আসছি। নজরুলের অনেক অবহেলিত গান আছে। এইসব গান বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়ার এখনই শ্রেষ্ঠ সময়। আমার আহ্বানে সবাই যেভাবে সাড়া দেন, তাতে সত্যিই মুগ্ধ আমি, কৃতজ্ঞও বটে। আমাদের সবারই একটাই লক্ষ আর তা হলো নজরুলের গান যেন পৃথিবীর শেষপ্রান্ত পর্যন্ত পৌঁছায়।’ মিউজিক ভিডিওতে অংশগ্রহণ প্রসঙ্গে একুশে পদকপ্রাপ্ত সঙ্গীতশিল্পী শাহীন সাদা বলেন, ‘আমি আমরা সবাই সাদিয়া আফরিন মল্লিকের প্রতি কৃতজ্ঞ তার এই বিরাট মহতি উদ্যোগের জন্য। সবাই একত্র হয়ে নজরুলের গান গাওয়া যেন সত্যিই আনন্দের বিষয়। আমি বিশ্বাস করি এই গানগুলো একসময় অবশ্যই দর্শক সমাদৃত হবে তখন নিশ্চয়ই সাদিয়ার কষ্ট সার্থক হবে। আমি এটাও বিশ্বাস করি তখন দেশের বড় কোনো প্রতিষ্ঠান এই ধরনের গান নির্মাণে স্পন্সর হিসেবে এগিয়ে আসবে।’ উল্লেখ্য, সাদিয়া আফরিন মল্লিক এর আগে নজরুলের দাও শৌর্য্য দাও ধৈর্য, জয় হোক সত্যেও জয় এবং শঙ্কাশূন্য লক্ষ কণ্ঠে গান তিনটির মিউজিক ভিডিও নির্মাণ করেন।
বিনম্র শ্রদ্ধা এবং শুভকামনা এই গুণী শিল্পীদের জন্য।

অলংকরন – মাসরিফ হক…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: