ছায়ানট মিলনায়তনে ‘প্রাণের খেলা’য় উচ্চাঙ্গসঙ্গীত সন্ধ্যা…

সুস্থ, বিশুদ্ধ, শ্রুতিমধুর সঙ্গীতকে লালন করে আসছেন বেঙ্গল ফাউন্ডেশন।
যে কোনো সংগীতের ভিত্তি উচ্চাঙ্গসংগীত। যুগ-যুগ ধরে গুরু-শিষ্য পরম্পরায় এ সংগীতের ধারা এখনো এদেশে বহমান। বেঙ্গল ফাউন্ডেশন বিশ্বাস করে, এ ধারা অব্যাহত রাখতে হলে নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ ও সংশ্লিষ্ট করতে হবে উচ্চাঙ্গসংগীত শিক্ষা ও চর্চায়। নবীনদের মাঝে এই সংগীতের বীজ বপন করা গেলে বেঁচে থাকবে এ দেশের হাজার বছরের সংগীত ঐতিহ্য। এরই আলোকে গত ১৮ মে, ২০১৭ সন্ধ্যা ৭টায় অনুষ্ঠিত বেঙ্গল ফাউন্ডেশনের নিয়মিত সংগীত আসর ‘প্রাণের খেলা’য় উচ্চাঙ্গসংগীত পরিবেশন করলেন গুরু ও শিষ্যরা।

ছায়ানট মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানের শুরুতে টাংগাইলের ষড়জ-পঞ্চম সংগঠনের শিক্ষার্থীরা দলীয়ভাবে ছোট আলাপে সুরফাক তালে মালকোষ রাগে ধ্রুপদ পরিবেশন করেন। পরপর ত্রিতালে ইমন রাগে খেয়াল এবং তারানা গেয়ে শোনান তাদের সম্মেলক পরিবেশনায়। ষড়জ-পঞ্চমের শেষ পরিবেশনা ছিল গুরু ড. অসিত রায়ের, তিনি শংকরা রাগে প্রথমে আলাপ, জোড় এবং ঝালা পরিবেশন করে পরে তিনি ধামার এবং সুরফাঁক তালে বন্দিশ পরিবেশন করেন। ষড়জ-পঞ্চমে’র শিল্পীরা হলেন দেবাঞ্জনা দেব, জয়িতা পণ্ডিত, দেবার্পন বসাক, শ্রেয়সী চক্রবর্তী, প্রাচী চাকী ও অর্পিতা রায়।

অনুষ্ঠানের দ্বিতীয়াংশে ছিল গুরু মর্তুজা কবীর মুরাদ ও তাঁর সংগঠন ‘আরোহ’ এর শিক্ষার্থীদের দলীয় বাঁশি পরিবেশনা। গুরু ও শিষ্যরা দলগতভাবে ত্রিতালে রাগ হংসধ্বনি বাজিয়ে শোনান, আলাপ দিয়ে শুরু করে সমবেতভাবে মধ্যলয়ে বাজিয়ে দ্রুতলয়ে শেষ করেন। এরপর পাহাড়ী ধুন বাজিয়ে গুরু মর্তুজা কবির মুরাদ অনুষ্ঠান শেষ করেন। আরোহ’র বাঁশি শিল্পীরা রিয়াদ-উল-কবীর, প্রনব দাস, শৈবাল সাহা, নিশাত আফরোজ, নইতা নার্গিস, সোনিকা ইসলাম, সফিকুল ইসলাম তানজীব, মো. জাকারিয়া হোসেন, মো. ইফতেখার হাসান, আমিয়া সাদনাম চৌধুরী এবং মো. মোহ্তাসিম জাহিন সিমন। যন্ত্রানুষঙ্গ সহযোগে রয়েছেন তবলায় স্বরূপ হোসেন এবং রতন কুমার দাশ, পাখোয়াজে আলমগীর পারভেজ সুমন, হারমোনিয়ামে অসিত রায়, তানপুরায় জ্ঞানসংকর পাল ও তাপস বৈরাগী। সঞ্চালনায় ছিলেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত ছিল।
সুরের ভুবন সৌরভময় করতে বেঙ্গল ফাউন্ডেশন এর ভূমিকা অপরিসীম।
অলংকরন – গোলাম সাকলাইন…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: