Press "Enter" to skip to content

সঙ্গীতই আমার সঙ্গী – লীনু বিল্লাহ…

“ও আমার বাংলা মা তোর আকুল করা রুপের সুধায় হৃদয় আমার যায় জুড়িয়ে”

– একটি বিখ্যাত দেশাত্মবোধক গান ‘ও আমার বাংলা মা’ যে গানটি স্বাধীনতার পর সৃষ্টি হয় এবং সারা বাংলার মানুষের প্রাণে মিশে যায়। দীর্ঘ নয় মাস ধরে যুদ্ধকালে গানটি লিখেছেন একজন বীর মুক্তিযোদ্ধা এবং সাংবাদিক শ্রদ্ধেয় আবুল ওমরাহ্‌ মোহাম্মদ ফখরুদ্দীন। গানটির সুরকার বিখ্যাত সঙ্গীতপরিচালক শ্রদ্ধেয় আলাউদ্দিন আলী। এবং গানটির মূল গায়ক শ্রদ্ধেয় লীনু বিল্লাহ। এই গানের সাথে জড়িত তিনজনই ভাল বন্ধু।
১৯৭১ সাল ২৩শে ডিসেম্বর যুদ্ধ শেষ, দেশ স্বাধীন হয়েছে। আবুল ওমরাহ্‌ মোহাম্মদ ফখরুদ্দীন বন্ধু লীনু বিল্লাহকে বলেন, দোস্তো তোর জন্য একটা গান লিখেছি, দেশের গান। লীনু বিল্লাহ একজন বীর মুক্তিযোদ্ধা তারা একসাথেই যুদ্ধ করেছেন।

শ্রদ্ধেয় আলাউদ্দিন আলী তখন বরেণ্য সঙ্গীতপরিচালকদের সহযোগী।
শ্রদ্ধেয় লীনু বিল্লাহ গানটি নিয়ে আলাউদ্দিন আলীকে সুর করতে বলেন।
এরপর সৃষ্টি হয় একটি বিখ্যাত দেশাত্মবোধক গান। এবং জন্ম হয় একজন বিখ্যাত সুরকার এর। ও আমার বাংলা মা, আলাউদ্দিন আলীর প্রথম সুর করা গান।

শ্রদ্ধেয় লীনু বিল্লাহ দেশের একজন মেধাবী মেলোডি কণ্ঠের শ্রুতিময় গায়ক। ৪ সেপ্টেম্বর তিনি বিক্রমপুর জন্মগ্রহণ করেন। সঙ্গীতকে সঙ্গী করেই জীবনের পথচলা।

তিনি বাংলাদেশ টেলিভিশন এবং বেতার এর গুণী সঙ্গীতশিল্পী। তার এ্যালবাম এর গানের মধ্যে জনপ্রিয় কিছু গান, গীতি কেমন আছো, বৃষ্টি, একদিন ছিল এ পথে, আমি ভুলে যেতে চেয়েছি, বুকের ভিতর থাকেনা কিছু, অন্য জীবন অনন্য মন, কেন দেরী করে এলে বন্ধু, অন্তর আমার করলাম নোঙর, আমার নাটাই সূতা হাতে কই, যেভাবে বাঁচি বেঁচেতো আছি সহ অনেক সু’মধুর গান তিনি আমাদের উপহার দিয়েছেন।

উনার নতুন গান নিয়ে লীনু বিল্লাহ সঙ্গীতাঙ্গনকে জানান, ‘নতুন দু’টি গান করছি একটি গান পুরাতন গান, গানটি এতই সুরের মাধুর্য যে আমার অনেক দিনের আশা গানটি গাওয়ার। গানটির সুরকার শেখ সাদী খান।
মাহফুজুর রহমান মাফুজ এর কথায় ‘দুরে চলে গেলে যদি’ এই সুন্দর গানটির মূল শিল্পী জাফর ইকবাল।
এবং শেখ সাদী খানের সুরে আরেকটি দেশাত্মবোধক গান করছি, গীতিকার আশরাফ হোসেন।
আমি অনেক সময় নিয়ে কাজ করছি। দুটি গানই মিউজিক ভিডিও হিসেবে প্রকাশ পেতে পারে।

লীনু বিল্লাহ এর মতো সঙ্গীতজ্ঞরা এদেশের গর্ব। উনারা সঙ্গীতের শিক্ষক, উনারাই সুরের সঙ্গী।

শ্রদ্ধেয় লীনু বিল্লার দীর্ঘায়ু এবং সুস্বাস্থ্য কামনা করি।
অলংকরন – গোলাম সাকলাইন…

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: