Press "Enter" to skip to content

দেলোয়ার আরজুদা শরফ এর কথায় ফরিদা পারভীন এর ‘দান’…

দান কথাটির সাথে আমরা সবাই পরিচিত। কিন্তু জানে ক’জনা জানে দানের গুরুত্ব? দানে কি শুধুই দরিদ্রের আহার? খোলে না কি দানকারীর ভাগ্যের দ্বার ?
দান মানে শুধু দরিদ্রের খাবার নয়, দানে দানকারীর কল্যান রয়। দানে দূর হয় দানকারীর সকল অকল্যান। যদি করে সে মুক্ত হস্তে সৎদান। দানে থাকিবে না কোন মনে সংশয়, মন খুলে দান করতে হয়।
৭০ টি অকল্যানের দ্বার
বন্ধ থাকে সৎদানে তার
মুক্ত হস্তে মাটির ব্যাংকে
নিত্তি করো দান
দাতার কভূ থাকেনা ভয়
দুঃখ পেরেশান –।।

বান্দার হক যে করেন আদায়
তারে ভালো রাখেন খোদায়
তার থাকেনা বিপদ আপদ
বাড়ে জান মাল সম্মান সম্পদ
কোটি গুন পায় যে দাতা
দানের প্রতিদান-।।

দুস্থহীন এতিম বন্ঞিত
দানে হবে আলোকিত
রোগ ব্যাধি ব্যর্থতা ঋণ
বিশ্বাসীদের হয়না অধীন
প্রতিদিন পায়ে যে দাতা
রহম অফুরান-।।

দানের এমনি অসাধারন কথামালায় সাজানো একটি গানে কন্ঠ দিয়েছেন প্রখ্যাত কন্ঠশিল্পী ফরিদা পারভীন। গানের কথামালা লিখেছেন অসংখ্য শ্রোতা নন্দিত গানের গীতিকার দেলোয়ার আরজুদা শরফ, সুর করেছেন বর্তামান তরুন ও মেধাবী ব্যাতিক্রমী ধারার সুরকার অভি আকাশ এবং সঙ্গীতায়োজন করেছেন প্রখ্যাত সঙ্গীত ব্যক্তিত্ব মুসফিক লিটু। অসংখ্য জনপ্রিয় গানের গীতিকার দেলোয়ার আরজুদা শরফ এর কথায় প্রথম গান করলেন ফরিদা পারভীন।

গানটি সম্পর্কে গানের গীতিকার দেলোয়ার আরজুদা শরফ বলেন, একজন দানকারী যদি মুক্ত হস্তে সৎদান করে তবে তার ৭০টি অকল্যানের দ্বার বন্ধ হয়ে যায়। কেউ যদি নিয়মিত দান করে তবে সে নিজেই বেশী উপকৃত হয়ে থাকে। ভয়, দুঃখ, পেরেশান বলে কিছুই খাকবে না। সকল বিপদ আপদ থেকে মুক্ত থাকা যায়, মান-সম্মান ও সম্পদ বৃদ্ধি পায়, রোগ-ব্যাধি, ব্যার্থতা ও ঋণ থেকে পরিত্রান পাওয়া যায়। রহমতের ভান্ডার খোলে দেন মহান বিধাতা। গানটির অসাধারন সুরে ফরিদা পারভীন আপার গায়কীতে শ্রোতা হৃদয়ে সাড়া ফেলবে এবং দানের প্রতি উৎসাহ সৃষ্টি করতে সক্ষম হবে বলে আশা রাখি।

গানটির সুরকার অভি আকাশ বলেন, অসাধারন একটি গান। গানের কথায় দানের প্রতিদান সম্পর্কে অপূর্ব ছন্দের মেলায় সুরের লীলায় ও ফরিদা পারভীন আপার অসাধারন গায়কীতে গানটিতে নতুনত্ব খুঁজে পাবেন শ্রোতারা। গানটির ছন্দে শ্রোতা হৃদয়ে অবশ্যই সাড়া ফেলবে এবং আমার বিশ্বাস শ্রোতারা দানে উৎসাহিত হবেন।

মুসফিক লিটু বলেন, অসাধারন গানের কথামালা। অনেক যত্ন করে গানটি করা হয়েছে। ফরিদা পারভীন আপা অনেক ভাল গেয়েছেন। তার দক্ষ কন্ঠশৈলীতে গানটি শ্রোতা মহলে সাড়া ফেলবে প্রত্যাশা করছি। – রবিউল আউয়াল দুঃখ…

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: