আজ স্বনামধন্য গীতিকবি ‘বাপ্পী খান’ এর শুভ জন্মদিন…

কিছু মানুষের জীবনে তার কিছু সৃষ্টি চির অম্লান। অন্তর আত্মার মিলবন্ধনে যা সৃষ্টি হয় তা মানুষের পরাণে মিশে থাকে যুগের পর যুগ।
গীতিকবি বাপ্পী খান তেমনই একজন মানুষ। তিনি তার লেখনিতে সৃষ্টি করেছেন কিছু কালজয়ী গান। যা নব্বই দশকে আধুনিক গানের (ব্যান্ড সঙ্গীত) এর ইতিহাসে বিস্ময়।
১৯৮৮ সালের দিকে গান লেখা শুরু করেন বাপ্পী খান। তখন তার বয়স মাত্র ১৭ বৎসর। খুব ছোট বয়স থেকে হারমোনিয়াম বাজিয়ে গান গাইতেন তিনি। ১৯৭৮ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজে এবং ১৯৮৪ থেকে ১৯৮৭ শেষ পর্যন্ত বরিশাল ক্যাডেট কলেজে বহু অনুষ্ঠান করেছেন।

উচ্চ মাধ্যমিকে ঢাকা কলেজের প্রথম অনুষ্ঠান নবীন বরণে গান গাইতে যেয়ে পরিচয় হয় তৎকালীন সুপারহিট ব্যান্ডের, প্রথমে চাইম, পরে আর্ক, প্রতিষ্ঠাতা আশিকুজ্জামান টুলুর সাথে। তার হাত ধরে এই জগতে পদার্পন, টুকটাক অনুষ্ঠানে গান গাওয়া আর গান লেখা ছিল প্রধান কাজ। বাংলাদেশের প্রথম মিক্সড ক্যাসেট ‘স্টারস”এর ‘এমন একটা সময় ছিল- আর্ক’ এবং ‘সময় এসেছে’- চাইম দিয়ে এ জগতে সূচনা। প্রথম কপিয়ার -এ ৬টি গান লেখা এবং ১টি গান গাওয়া ছিল।

তারপর আশিকুজ্জামান টুলুর সঙ্গীতে প্রথম সলো এ্যালবাম রিলিজ হয় রোজ ভ্যালির তৎকালীন অঙ্গ প্রতিষ্ঠান ‘নেটওয়ার্ক’ থেকে। ক্যাসেটটি ব্যবসায়িক ভাবে তেমন সাড়া জাগাতে অক্ষম হয়। তাই অভিমানী বাপ্পী খান গান গাওয়া বন্ধ করে পুরো দস্তুর গান লেখার দিকে মন দেন।

তখন পরিচয় হয় নগর বাউল, সোলস এবং এখন এল আর বি-র আইয়ুব বাচ্চুর সাথে। প্রায় একই সময়ে ফিলিংস এবং এল আর বি-র জন্য লিখলেন দূর্দান্ত কিছু গান।
ফিলিংস এর এ্যালবাম : জেল থেকে বলছি, গানগুলো হচ্ছে : ১. ইচ্ছের পালক ২. ঢাকার প্রেম ৩. ঝড়ের রাতে ৪. তোমাকে খুঁজি।

এল আর বি : ডাবল এ্যালবাম : (সেলফ টাইটেল): * গানগুলো : ১. পেনশন ২. জীবনের মানে ৩. এক কাপ চা
তৎকালীন সময়ে অর্থাৎ ৯১-৯২ সালের দিকে বাপ্পী খানের লেখা গান ব্যান্ড মিউজিককে এক নতুন মাত্রা দিয়েছিল। তুলনামুলক ভাবে সলো আর্টিষ্টের গানের চেয়ে ব্যান্ডে ভিন্নধর্মী গান পরিবেশনার পথটি রচনা করেন আজকের ব্যবসায়ী বাপ্পী খান।

দেশের বিখ্যাত ব্যান্ড এল.আর. বি. এর জন্য লিখতে থাকেন একের পর এক জনপ্রিয় গান যা এখনো মানুষের মনে মিশে আছে।
গতকাল রাতে, ক্ষণিকের জন্য, যত বেশি আমি, সুখ, আমি যে কার, মানুষ বনাম অমানুষ, হাসপাতালে, প্রতারক চোখ, পাগল, এখন অনেক রাত, হায় স্বাধীনতা, ভবের দেশে, সাড়ে তিন হাত মাটি সহ বেশ কিছু গান।

আজ বাপ্পী খান এর শুভ জন্মদিন ১৯৭১ সালের এই দিনে তিনি উনার নানার বাড়ি পটুয়াখালীতে জন্মগ্রহণ করেন।
তিনি বলেন, এক একটি জন্মদিন মানে এক একটি বছর জীবন থেকে কমে যাওয়া।

ভাললাগা এবং ভালোবাসার মানুষদের কেউ হারাতে চায়না। আমরাও চাইনা বাপ্পী খানকে হারাতে। তিনি আবারও ফিরে আসুক নতুন গানের ছন্দে সুরের ভুবনে।
উনার সুস্বাস্থ্য কামনা করি।
শুভ জন্মদিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *