সবাইকে বিশ্ব সঙ্গীত দিবস এর শুভেচ্ছা…

সঙ্গীত মানুষের সবচেয়ে প্রিয় বিনোদন। শুধু বিনোদনই নয়, সঙ্গীত নিত্য দিনের সঙ্গী; সঙ্গীত সবচেয়ে ভাল বন্ধু। বাস্তব জীবনে ধ্যানে-জ্ঞানে, প্রেম-ভালবাসায়, শিক্ষায়, সংস্কৃতি, দেশপ্রেম, সব জায়গায় সঙ্গীত আমাদের অনেক ভাল থাকার, ভাল লাগার অনেক কাছের বন্ধু।

আজ বিশ্ব সঙ্গীত দিবস। বাংলাদেশসহ বিশ্বের ১১০টি দেশে বর্ণিল সব আয়োজনের মধ্য দিয়ে দিনটি পালন করা হচ্ছে।

ফ্রান্সের মিউজিক ফেস্টিভ্যাল এমনই এক আয়োজন, বহু বছর ধরে ঐতিহ্যবাহী এ আয়োজন চলে আসছে দেশটিতে। বস্তুত, মিউজিক ফেস্টিভ্যালের এই আয়োজনটিই ১৯৮২ সালে ‘ওয়ার্ল্ড মিউজিক ডে’-তে রূপ নেয়। গান হতে হবে মুক্ত; সংশয়হীন- এই স্লোগানকে সামনে রেখেই বিশ্বের ১১০টি দেশ যোগ দেয় এই আন্দোলনে। ১৯ বছরের পথ পরিক্রমায় আন্তর্জাতিক মাত্রা পায় এটি। আর বিশ্বের বিভিন্ন দেশে, স্থানীয়ভাবে অথবা ফরাসি দূতাবাসের সহায়তায় জুনের ২১ তারিখে পালন করা হয় ‘ওয়ার্ল্ড মিউজিক ডে’।

ফরাসী ভাষায় ‘ফেত ডো লা মিউজিক’ – আর বাংলায় বিশ্ব সঙ্গীত দিবস। সঙ্গীত মানে না কোনো কাঁটাতারের বেড়া। সঙ্গীত মানেই স্বাধীনতার একটি পৃথিবী, তাই ভালবাসা দিয়ে নিজের আবেগ দিয়ে সঙ্গীত সৃষ্টি করেন সঙ্গীতজ্ঞরা।
ভাল লিরিক আর সুর ছুঁয়ে যায় যে কোনো সংবেদনশীল মানুষের মন, তা সে হোক না যে কোনো ভাষার গান। বিশ্ব সঙ্গীত দিবসে সুরের মুর্ছনায় আন্দোলিত হোক প্রতিটি হৃদয়। সুর হোক সুমধুর। গানে গানে উজ্জীবিত হোক সুরের ভুবন।
সঙ্গীত দিবসে সকল গান প্রিয় মানুষদের শুভেচ্ছা এবং ভালবাসা।
বাংলা গান শুনুন, বাংলাদেশের সঙ্গীতাঙ্গনকে বাঁচিয়ে রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: