দেলোয়ার আরজুদা শরফ এর কথায় ‘নো ভ্যাট অন মেডিটেশন’…

গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত গত ২০১৬-২০১৭ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে মেডিটেশন সেবার ওপর ভ্যাট আরোপ করেছিলেন। কিন্তু সংসদে বেশ কয়েকজন সাংসদ এর বিরোধিতা করে বক্তব্য দেন এবংবিভিন্ন মহলের বিরোধীতার ফলে বাজেটে মেডিটেশন সেবার উপর ভ্যাট অব্যাহতি দেয়া হয়। কিন্তু রহস্যজনক ভাবে ২০১৭-২০১৮ অর্থ বছরের বাজেটে আবারো মেডিটেশন সেবার ওপর ভ্যাট আরোপের চেষ্টা চলছে।

২০১৭-২০১৮ অর্থ বছরের বাজেটে আবারো মেডিটেশন সেবার ওপর ভ্যাট আরোপের আলোচনা সমালোচনার ঝড়ে প্রতিবাদের যেন এক ক্ষত-বিক্ষত হৃদয়ের নিংড়ানো মিনতির বাণী-

ধ্যানের উপর কোন ভ্যাট নয়
ধ্যানে মানুষ জ্ঞানী গুণী হয়
নিমগ্ন চিত্তে সত্যের বৃত্তে করে বিচরন
ভিতর থেকে হয় আত্ম-জাগরন
নো ভ্যাট অন মেডিটেশন-।।

মেডিটেশন সেবার ওপর ভ্যাট আরোপের প্রতিবাদী কথামালায় সাজানো একটি থিম সং ‘নো ভ্যাট অন মেডিটেশন’ শিরোনামে গাইলেন বর্তমান জনপ্রিয় কন্ঠশিল্পী মোহনা নিশাদ। নো ভ্যাট অন মেডিটেশন, শিরোনামে গানের কথা লিখেছেন দেলোয়ার আরজুদা শরফ ও সুর করেছেন মেধাবী তরুন সুরকার অভি আকাশ এবং গানটির সঙ্গীতায়োজন করেছেন জাহিদ বাসার পঙ্কজ।

নো ভ্যাট অন মেডিটেশন, গানের গীতিকার দেলোযার আরজুদা শরফ জানালেন, একজন মানুষ তাঁর নিজের মধ্যে নৈতিক শিক্ষা, মানবিক মূল্যবোধ, আত্মশুদ্ধির জন্য মেডিটেশন একটা গুরুত্বপূর্ণ বিষয়। একজন মানুষ সুন্দরভাবে জীবন যাপনের জন্য শান্তিতে একটু নিঃশ্বাস নিবে সেখানেও ভ্যাট আরোপ করতে হবে কেন? মেডিটেশন সেবায় নিয়োজিত ব্যাক্তি কোন না কোনভাবে ভ্যাট প্রদান করছে। তাঁর সুন্দর ভাবে একটু বাঁচা ও সুস্থ থাকার জন্য মেডিটেশনের উপর ভ্যাট আরোপ না করলেই কি নয়। আমি আমার আত্ম-উপলদ্ধি থেকে বলছি – সরকারের কাছে মেডিটেশন সেবার উপর স্থায়ীভাবে ভ্যাট প্রত্যাহারের জোর দাবী জানাই।
সুরকার অভি আকাশ বলেন, মেডিটেশন সেবায় ভ্যাট আরোপ করা মানে কারো স্বাধীন চিন্তা চেতনাকে বাঁধাগ্রস্থ করা। ব্যায়াম ও মেডিটেশন হচ্ছে মানুষের শারীরিক ও আত্মিক সুস্থতার প্রধান নিয়ামক। সেখানে মেডিটেশনের উপর ভ্যাট আরোপ গ্রহনযোগ্য নয়। সুতরাং ‘নো ভ্যাট অন মেডিটেশন’।

গত ৮ জুন, ২০১৭ জাতীয় সংসদে ফজলুর রহমান এমপি বলেন, মেডিটেশন এখন স্বাস্থ্য ব্যবহৃত হচ্ছে। গত বছরও মেডিটেশন থেকে ভ্যাট প্রত্যাহার করা হয়েছে। এবারও আমি মেডিটেশন থেকে ভ্যাট প্রত্যাহারের দাবী জানাই।
গত ৭ই জুন, ২০১৭ জাতীয় সংসদে বাচজট বক্তব্যে সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডাঃ দীপু মনি এমপি মেডিটেশন এর গুরুত্ব ও প্রয়োজনীয়তা আলোচনা করে স্থায়ীভাবে ভ্যাট প্রত্যাহারের দাবী জানান।

বর্তমান বাজেটে মেডিটেশন সেবার উপর ভ্যাট আরোপের বিরোধিতা করে সংসদে ও সংসদের বাহিরে চলছে স্থায়ীভাবে প্রত্যাহারের দাবী। দিনে দিনে সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম ফেসবুকেও সরকারের দৃষ্টি আকর্ষনে চলছে মেডিটেশন সেবার উপর স্থায়ীভাবে ভ্যাট প্রত্যাহারের দাবী।

আত্মশুদ্ধি, আত্মন্নোয়ন, নৈতিক শিক্ষা, মানবিক মূল্যবোধ, মানসিক প্রশান্তির জন্য মেডিটেশন একটি বিশ্বস্বীকৃত প্রক্রিয়া। সাধারন মানুষ থেকে শুরু করে শোবিজ অঙ্গনের তারকারাও মেডিটেশনের উপর নির্ভরশীল। মেডিটেশন সেবার উপর স্থায়ীভাবে ভ্যাট প্রত্যাহারের দাবীতে দেশীয় শোবিজ তারকারা যেন সরব। সঙ্গীতশিল্পী শফিক তুহিন, সুজিত মোস্তফা, এস আই টুটুল, আলম আরা মিনু, ব্যান্ড শিল্পী হাসান, রাকিব, আনানা রুমা, মোহনা নিশাদ, আরিফ, শওকত ইমন, ইবরার টিপু, অভিনেতা ইমন, সিনিয়র সাংবাদিক সালিম সামাদ, অভি আকাশ, দেলোয়ার আরজুদা শরফ ও উপস্থাপক খন্দকার ঈসমাইল সহ অনেকেই ‘নো ভ্যাট অন মেডিটেশন’ লেখা সম্বরিত প্লেকার্ড হাতে স্থির চিত্র শেয়ার করেছেন। এবং তাঁরা প্রত্যাশা করেন সরকার অচিরেই মেডিটেশনের উপর স্থায়ীভাবে ভ্যাট তুলে নিবেন। সবাই সম সুরে “নো ভ্যাট অন মেডিটেশন”। – রবিউল আউয়াল…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: