ঈদে বেঙ্গল ফাউন্ডেশন’র বাংলা গানের ৫টি নতুন অডিও সিডি…

বাংলা গানের বিপুল সম্ভারকে সুশীল শ্রোতাগোষ্ঠীর কাছে পৌঁছে দিতেই এই ঈদে বেঙ্গল ফাউন্ডেশন প্রকাশ করেছে নতুন কিছু গান। জনপ্রিয় সংগীতশিল্পী এবং প্রতিশ্রুতিশীল নবীন শিল্পীদের কন্ঠে ধারণ করা চিরায়ত বাংলা গানের এ্যালবামগুলো হলো –
১। সুরের বাঁধনে – বুলবুল ইসলাম ও শ্রাবনী সেনের কণ্ঠে রবীন্দ্রনাথের প্রেম পর্যায়ের গান, যন্ত্রানুষঙ্গ পরিচালনা করেছেন আশু চক্রবর্ত্তী। এ্যালবামটিতে শ্রাবণী সেন গেয়েছেন ‘বঁধু, মিছে রাগ কোরো না’, ‘আমার মন মানে না’ ও ‘তুমি একটু কেবল’। বুলবুল ইসলাম কণ্ঠ দিয়েছেন ‘সেই ভালো সেই ভালো’, ‘আমি তোমার প্রেমে হব’ ও ‘মনে রবে কি না’ গানগুলোতে। দ্বৈতকণ্ঠে তাঁরা নিবেদন করেছেন ‘আমি তোমার সঙ্গে বেঁধেছি’ ও ‘ভালোবাসি ভালোবাসি’।

২। দেখো রে চিত্তকমলে – সেমন্তী মঞ্জরীর কন্ঠে রবীন্দ্রনাথের গান, যন্ত্রানুষঙ্গ পরিচালনায় প্রত্যুষ বন্দ্যোপাধ্যায়। এ্যালবামের গানগুলো হলো ‘আমি যখন তাঁর দুয়ারে’, ‘বাহির পথে বিবাগী হিয়া’, ‘আমি তারেই খুঁজে বেড়াই’, ‘লুকিয়ে আস আঁধার রাতে’, ‘বিমল আনন্দে জাগো রে’, ‘দুঃখ যদি না পাবে তো’, ‘কার মিলন চাও বিরহী’ ও ‘আপনারে দিয়ে রচিলি রে’।

৩। মোদের গরব মোদের আশা – সিফায়েত উল্লাহ মুকুলের কন্ঠে অতুলপ্রসাদ-দ্বিজেন্দ্রলাল-রজনীকান্তের গান, যন্ত্রানুষঙ্গ পরিচালনা করেছেন দূর্বাদল চট্টোপাধ্যায়। এ্যালবামে আছে অতুলপ্রসাদের ‘মোদের গরব মোদের আশা’, ‘মম মনের
বিজনে’, ‘মুরলী কাঁদে’, ‘মোরা নাচি ফুলে ফুলে’ ও ‘কে গো গাহিলে পথে’, দ্বিজেন্দ্রলাল রায়ের ‘বেলা ব’য়ে যায়’ ও ‘আজি তোমার কাছে’ এবং রজনীকান্তের ‘সখিরে মরম পরশে’, ‘ধীরে ধীরে মোরে’ ও ‘প্রেমে জল হয়ে যাও গলে’ গানগুলো।

৪। ভুল করে ভালোবেসেছি – ফাহমিদা নবীর কন্ঠে আধুনিক বাংলা গান, কথা – গোলাম মোর্শেদ। সুর নিপো, সজীব দাশ, লাকী আখন্দ ও ফাহমিদা নবী। যন্ত্রানুষঙ্গ পরিচালনা করেছেন আশু চক্রবর্ত্তী। ‘কে তুমি’, ‘যতো কথা’, ‘তোমারই কথা’, ‘ভুল করে ভলোবেসেছি’, ‘যা চলে যা’, ‘বিষন্নতা’, ‘জানতে চেয়ো না তুমি’, ‘মনে পড়ে না’ গানগুলো এ্যালবামে রয়েছে।

৫। সরোদে রবীন্দ্রসংগীত – পন্ডিত তেজেন্দ্র নারায়ণ মজুমদারের সরোদ বাদনে রবীন্দ্রসংগীতের সুর। রবীন্দ্রনাথের বহুশ্রুত ৮টি গানের সুর রয়েছে এই এ্যালবামে – ‘প্রথম আদি তব শক্তি’, ‘মহারাজ, একি সাজে’, ‘আজি যত তারা’, ‘আজি বিজন ঘরে’, ‘নীল অঞ্জনঘন’, ‘এবার তোর মরা গাঙে’, ‘যে ছিলো আমার স্বপনচারিনী’ ও ‘মোর বীণা ওঠে’।

সঙ্গীতপ্রিয় শ্রোতারা এ্যালবামগুলো সংগ্রহ করতে যোগাযোগ করতে পারেন-
আজিজ সুপার মার্কেটে সুরের মেলা, সুর কল্লোল, প্যাপিরাস; শাহবাগে পাঠক সমাবেশ; নিউমার্কেট সংলগ্ন গানের ডালি; এলিফ্যান্ট রোডে গানের ভুবন; বসুন্ধরা শপিং কমপ্লেক্সে গীতাঞ্জলী; বনানী ও ধানমন্ডি অরণ্য ক্রাফট্স; আব্দুর রাজ্জাক বিদ্যাপীঠ, ধানমন্ডি ৭/এ; ধানমন্ডি রাপা প্লাজা হলিউড; বেইলি রোডে সাগর পাবলিশার্স; গুলশান-১ কুমুদিনী হ্যান্ডিক্রাফট্স; চট্টগ্রাম বাতিঘর ও লালখান বাজারে রাগেশ্রী; সিলেট জিন্দাবাজার ও অন্যান্য বিক্রয়কেন্দ্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: