Press "Enter" to skip to content

সঙ্গীত গবেষক ড.গোস্বামীর চিরবিদায়…

জীবনের জোয়ার ভাটায়,কেউ আসে কেউ চলে যায়। প্রত্যেক জীবনই একদিন সমাধীতে মিশে যাবে। তেমনি আমাদের সুরের ভুবন থেকে সদ্য প্রয়াত হলেন গুণী সঙ্গীত গবেষক ড. করুণাময় গোস্বামী।
সঙ্গীত গবেষক ও শিক্ষাবিদ অধ্যাপক ড. করুণাময় গোস্বামী আর নেই। শুক্রবার রাত পৌনে ১২টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি স্ত্রী অধ্যাপক শিপ্রা রানী দে, ছেলে সায়েন্ত গোস্বামী, মেয়ে তিথি গোস্বামীসহ বহু গুণগ্রাহী রেখে গেছেন।
করুণাময় গোস্বামী সর্বশেষ ক্যামব্রিয়ান ইন্টারন্যাশনাল স্টাডি সেন্টার ও ক্যামব্রিয়ান কালচারাল একাডেমির অধ্যক্ষ হিসেবে কর্মরত ছিলেন। ড. গোস্বামীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের চেয়ারম্যান এম কে বাশার।

১৯৪২ সালের ১১ই মার্চ ময়মনসিংহের নান্দাইল উপজেলার গোঁসাই কান্দুরা গ্রামে জন্ম নেওয়া করুণাময় গোস্বামী বাংলা একাডেমি প্রকাশিত ‘সঙ্গীত কোষ’ গ্রন্থের রচয়িতা। সাত বছরের গবেষণার ফল এই গ্রন্থ সঙ্গীত অভিধান হিসেবে সর্বজনস্বীকৃত। সম্প্রতি তার লেখা ‘দি আর্ট অব ট্যাগর সং’ নামে একটি বই বিশ্বের এক হাজার ২০০ লাইব্রেরিতে স্থান পেয়েছে। তার অসমাপ্ত বইয়ের সংখ্যা প্রায় পাঁচটি। তার সর্বশেষ প্রকাশিত উপন্যাস ‘লাহোরের রহিম শেখ’। গোস্বামীর এ পর্যন্ত প্রকাশিত বইয়ের সংখ্যা ৬৮। এর মধ্যে উল্লেখযোগ্য-রবীন্দ্রসঙ্গীত পরিক্রমা (নব আনন্দে জাগো), রবীন্দ্রসঙ্গীত স্বরলিপি প্রথম ও দ্বিতীয় খণ্ড, রবীন্দ্রনাট্যগীতি, রবীন্দ্রনাথ হ্যান্টিংটন ও ভারত ভাগ, রবীন্দ্রনাথের প্যালেস্টাইন ভাবনা ও অন্যান্য, রবীন্দ্রনাথের গায়ক খ্যাতি, রবীন্দ্রসঙ্গীত কলা দ্বিতীয় খণ্ড, বাংলা গানের বিবর্তন প্রথম খণ্ড, বাংলা গান স্বরলিপি ইতিহাস, বুদ্ধদেব বসু ও অন্যান্য, নজরুলগীতি প্রসঙ্গ, আব্বাসউদ্দীন, অতুল প্রসাদের গান। তিনি শিক্ষকতা পেশায় ৫০ বছরের অধিক সময়ে কর্মরত ছিলেন। একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারসহ বহু পুরস্কার ও সম্মাননা অর্জন করেছেন তিনি।
একজন সঙ্গীতপ্রেমীর বিদায়ে শোকাহত সঙ্গীতাঙ্গন।

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: