কলকাতার শিল্পী পল এর মনোজ্ঞ সঙ্গীত সন্ধ্যা…

গত পহেলা জুলাই, ২০১৭ তে ইন্দিরা গান্ধী সংস্কৃতি কেন্দ্র ৬.৩০ এ সুফিয়া কামাল অডিটোরিয়ামে কলকাতার মিস শিল্পী পল এর এক সুন্দর সংগীত সন্ধ্যার আয়োজন করেন। আয়োজনে তবলা বাদকে ছিলেন শুভরাংশু চক্রবর্তী, হারমোনিয়ামে ছিলেন মোহাম্মদ শাকুর এবং তানপুরায় ছিলেন মিস দেবযানী দাস। শিল্পীর পরিবেশনায় ছিল রাগ ইমন কল্যান, ঠুমরি – মিসরা দেশ, ধাধরা ও রাগ মেঘ। ক্ল্যাসিক্যাল সঙ্গীতে তিনি সকলকে বিমোহিত করেছেন।

মিস শিল্পী পল কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রী করেন এবং চন্ডিগড় এর প্রাচীন কলা কেন্দ্র থেকে ‘সংগীত বিশারদ’ অর্জন করেন। তিনি কলকাতার ‘রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়’ থেকে খেয়াল সংগীতের ওপর মাস্টার্স (এম.এ) করেন এবং প্রথম সারির ফলাফল অর্জন করেন। সরকারের কাছ থেকে তিনি হিন্দুস্তানী সংগতের ওপর জাতীয় বৃত্তি পেয়েছেন। সংগীত শিল্পী সামসাদ তাকে ‘সুরমানী’ পদবীতে ভূষিত করেন।

মিস শিল্পী পল তার সংগীত জীবনের শুরু করেন শ্রী রঞ্জন মুখোপাধ্যায় এর হাত ধরে ,যিনি পন্ডিত মানস চক্রবর্তীর শীর্ষ ছিলেন। এর পর তিনি বিষ্ণপুর ঘরানার; নিহার রঞ্জন বন্দ্যোপাধ্যায় এর কাছ থেকে তালিম নেন. সর্বশেষ অরুন ভাদুড়ির কাছ থেকে তিনি তালিম নেন। এছাড়া তিনি কলকাতা টেলিভিশিন এবং ‘অল ইন্ডিয়া রেডিও’ তে খেয়াল, দাদরা, ঠুমরি এবং ভোজন এর একজন শিল্পী। তাছাড়াও তিনি ইস্টার্ন জোনাল কালচারাল সেন্টার, পণ্ডিত রাবি কিছলু ফাউন্ডেশন, ডোভার ল্যান মিউজিক কনফারেন্স, ওয়েস্ট বেঙ্গল স্টেট মিউজিক একাডেমী, এসোসিয়েশন অফ ইন্ডিয়া ইউনিভার্সিটি, শালিমার এন্ড আনন্দ বাজার পত্রিকা, বিদ্যাসাগর একাডেমী, নেহেরু চিলড্রেন মিউজিয়াম, কলকাতা ডিপার্টমেন্ট অফ এডুকেশন, গভঃমেন্ট অফ ওয়েস্ট বেঙ্গল থেকে একাধিক সনদ এবং পদবি গ্রহণ করেন।

এর পাশাপাশি তিনি ‘জি বাংলা’, ‘আকাশ বাংলা’, ‘চ্যানেল ভিশন’, ‘নিউজ টাইম’ ইত্যাদি টিভি চ্যানেলও কাজ করেছেন। তিনি ‘কুয়াশা’ চলচ্চিত্রে কণ্ঠ দিয়েছেন। এ পর্যন্ত তিনি ওয়েস্ট বেঙ্গল স্টেট মিউজিক একাডেমি, কাল-কি-কালার, ভবানীপুর সংগীত সম্মিলনী, সাভেরি, সুনন্দ মিউজিক্যাল ট্রাস্ট, শিবপুর বি. ই. কলেজ, সল্ট লেক কালচারাল এসোসিয়েশন, শ্রী রামকৃষ্ণ আশ্রম, শ্রী সত্যানন্দ দেবায়াতন, বাংলা সংগীত মেলা, ভারতীয় সংস্কৃতি সংসদ, উত্তরপাড়া সংগীত চক্র, হলদিয়া মিউজিক সার্কেল, বালারাম বাবা মহাৎসব ইত্যাদি বিভিন্ন অনুষ্ঠানে গান গেয়েছেন। – ফাহমিদা আলম প্রিয়াংকা…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: