ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক পাবেন রেজওয়ানা চৌধুরী বন্যা…

সুরের ভুবনে সবার প্রিয় এবং পছন্দের মানুষ শ্রদ্ধেয়া ফিরোজা বেগম। তিনি অজস্র সঙ্গীতজ্ঞের অভিভাবক স্বরূপ। তিনি যে অবদান রেখে গেছেন তার স্বীকৃতিতে গঠন করা হয়েছে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফান্ড’ যার মাধ্যমে গুণী সঙ্গীতজ্ঞদের সম্মাননা পুরস্কার দেওয়া হয়। এবার ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার – ২০১৭ পাচ্ছেন রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। আগামী ২৭ জুলাই, বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিকাল ৩টায় এ পুরস্কার হস্তান্তর করা হবে।

কিংবদন্তি ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফান্ড থেকে ২য় বার এ পুরস্কার দেওয়া হচ্ছে।
এর আগে ২০১৬ সালে জীবন্ত কিংবদন্তী সঙ্গীত শিল্পী সাবিনা ইয়াসমিন ‘ফিরোজা বেগম স্বর্ণপদক’ অর্জন করেছিলেন। এবার পাচ্ছেন শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

ফিরোজা বেগম তার সঙ্গীত – অবদানের জন্যই বাংলা গানের শ্রোতাদের মনের মনি কোঠায় থাকবেন।

রেজওয়ানা চৌধুরী বন্যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের চেয়ারপার্সন। ১৯৯২ সালে তিনি সংগীত শিক্ষা প্রতিষ্ঠান ‘সুরের ধারা’ প্রতিষ্ঠান করেন। অনেক গুণী এবং সবার পছন্দের সঙ্গীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

নজরুল সঙ্গীতশিল্পী ফিরোজা বেগম ১৯৩০ সালের ২৮শে জুলাই বৃহত্তর ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করেন এবং ২০১৪ সালের ৯ই সেপ্টেম্বর ঢাকায় ৮৪ বছর বয়সে ইন্তেকাল করেন। ২০১৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় এসিআই ফাউন্ডেশনের সহায়তায় তৈরি করে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফান্ড’। যার মাধ্যমে গুণী শিল্পীদের সম্মাননা দেওয়া হচ্ছে এবং হবে। সুরের ভুবনে ফিরোজা বেগম এর আদর্শ অম্লান হয়ে থাকুক এই প্রত্যাশা আমাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: