আজ জাপানে যাচ্ছে বাংলাদেশী নৃত্যশিল্পী দল…

বাংলাদেশ আজ ইতিহাস ঐতিহ্যের মহা সোপানে পৌছেছে। সব কিছুর উন্নতির সাথে উন্নত হয়েছে আমাদের সঙ্গীতেরও। পৃথিবীর মানচিত্রে বাংলাদেশটি যদিও তুলনামূলক ভাবে খুব ছোট কিন্তু সফলতা অর্জন করেছে অতি বড়। এই দেশটাকে এগিয়ে নিয়ে যাচ্ছে যারা, তারা আমাদের এই দেশের মানুষ। তারা দেশকে ভালোবেসে দেশের উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। বিভিন্ন মানুষ বিভিন্ন ভাবে দেশের জন্য কাজ করে থাকে। সেক্ষেত্রে সঙ্গীত ভূবনও অনেক কৃতিত্বের দাবীদার। সরকারীভাবে পৃষ্টপোষকতায় তারা এগিয়ে যাচ্ছে দ্রুত সামনের দিকে। শুধু গানের মাধ্যেমেই নয় নৃত্যের মাধ্যেমেও এগিয়ে আছে বাংলাদেশ। আজ ৯ই আগষ্ট বাংলাদেশ থেকে জাপানের উদ্দ্যেশে, বাংলাদেশের একটি সরকারী সাংস্কৃতিক নৃত্য প্রতিনিধি দল যাচ্ছেন জাপানে কয়েকটি অনুষ্ঠানে অংশ নিতে। ১৫ সদস্য বিশিষ্ট দলের নৃত্য পরিচালক কবিরুল ইসলাম রতনের সাথে এ ব্যাপারে কথা হয় সঙ্গীতাঙ্গনের। তিনি জানান যে, বাংলাদেশ থেকে আমরা ১৫ সদস্যর একটি দল ও দুই জন মিউজিশিয়ান জাপানের উদ্দ্যেশে যাচ্ছি। আমরা প্রোগাম করবো জাপানের উসাকার তুকোসীমা ও নিরুদ্ধ শহরে। সেখানে তাদের হাজার বছরের ঐতিহ্যবাহী
অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে জাপানের লোকাল যারা আছেন তারা আমাদের রিসিভ করবেন। আমরা সেখানে তিনদিনের সফরে যাচ্ছি। ১১,১২,১৩ তারিখ শো করবো। এবং দেশে ফিরে আসবো ১৫ তারিখ। সেখানে আমারদের শো গুলো তিন ভাগে বিভক্ত হবে।

প্রথম দিনঃ প্রথম দিন আমরা জাপানিজদের সাথে একটি শো করবো। তারপর আমরা নিজেরা একটি শো করবো। আমাদের শো টি হবে বাংলাদেশের ছয় ঋতুর উপরে। শো’টির শিরোনাম হলো ” কালার অফ বাংলাদেশ”। ১৫ মিনিটের জন্য হবে শো’টি। তারপর আমাদের র্যালী আসবে তারপর আমরা ২ মিনিটের জন্য তিনটি পারফর্ম করবো।

দ্বিতীয় দিনঃ আমাদের এই দেশ এই ঐতিহ্য নিয়ে ক্ল্যাসিক্যাল পারফর্ম করবো “গ্লোরী অফ বাংলাদেশ” নামে। আমরা আমাদের ক্ল্যাসিক্যাল র্ফম নিয়ে কাজ করবো। মনিপুরী, গৌরিয়া এভাবে চারটি নাচ করবো পাচঁ মিনিটের জন্য।
তৃতীয় দিনঃ তৃতীয় দিন আমরা আমাদেন দেশের গান নিয়ে কাজ করবো এবং গ্লোরী অফ বাংলাদেশ নিয়েও। এ হলো আমাদের তিন দিনের পারফর্ম।

তিনি বলেন দলটিতে ১৫ জন থাকছেন। নৃত্য পরিচালক হিসেবে আছেন তিনি মোঃ কবিরুল ইসলাম রতন। পারর্ফমার হিসেবে নাদীয়া, মিশা, সিনথিয়া, সালমা, মুন্নি, মিম, গগন, রনবীর, শাওন,ও উজ্জল। মিউজিশিয়ান হিসেবে যাচ্ছেন সাধন কুমার ও একরাম হোসেন। তারা দুজনই শিল্পকলার খুব অভিজ্ঞ ব্যাক্তি। তিনি দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন এবং বলেছেন সবাই আমাদের জন্য দোয়া করবেন আমরা যেনো দেশবাসীর জন্য সফলতা বয়ে আনতে পারি। আমরা আমাদের সঙ্গীতাঙ্গন এর পক্ষ থেকে আন্তরীক অভিনন্দন ও শুভেচ্ছা জানাই এবং পারফর্ম করে যেনো সুস্থ দেহে ফিরে আসতে পারে সেই শুভ কামনা। – মোঃ মোশারফ হোসেন মুন্না

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: