মুজিব পরদেশীকে নিয়ে গান বাঁধলেন মুরাদ নূর…

বাংলা ফোক গানের জীবন্ত এক কিংবদন্তীর নাম মুজিব পরদেশী। দীর্ঘ দুই যুগ পরে বাংলা ফোক গানের এই শিল্পীকে দিয়ে মৌলিক গান করালেন এ সময়ের তরুন ও মেধাবী সুরকার মুরাদ নূর। সম্প্রতি রাজধানীর লং প্লে রেকর্ডিং স্টুডিওতে গানের কণ্ঠ ধারন সম্পন্ন হয়েছে।

‘তোমাকে ভুলতে গিয়ে আমি সব ভুলেছি,
শুধু তোমার স্মৃতিগুলো ভুলতে পারিনি।’

এমনই কথার ছন্দে ‘প্রেমের কাঁটা’ শিরোনামে গানটির কথা লিখেছেন নীহার আহমেদ, সুর করেছে মুরাদ নূর ও সঙ্গীতায়োজন করেছেন মুশফিক লিটু।

গানের কথার ছন্দে, সুরের ছোয়ায় ও বাধ্যযন্ত্রের তাল যেন হৃদয়ে দাগ কাটার মতই বিরহের একটি গান। গানের কথায় প্রেমাসক্ত এক প্রেমিক, তার প্রিয়তমাকে ভুলতে গিয়ে জীবনের করুন পরিনতি হলেও প্রিয়তমার ভালবাসার স্মৃতি হৃদয়ে আজও আগের মতই রয়েছে।

গানটি প্রসঙ্গে মুজিব পরদেশী বলেন – আমি দীর্ঘদিন নতুন মৌলিক গান তৈরী থেকে অনেকটা দূরেই ছিলাম, নাছোরবান্দা মুরাদ নূর’র পাগলামী আর পরিকল্পনার কথা শুনে গানের কথার ছন্দে আবদ্ধ হয়ে, রাজী না হয়ে থাকতে পারলাম না। গানের কথা ও সুর আমার বেশ ভালো লাগাতেই গানটি গাইলাম, বাংলা সংস্কৃতি নিয়ে নূর’র ভাবনায় আমি মুগ্ধ। আমার মুগ্ধতা আর ভালো লাগার মতো ‘প্রেমের কাঁটা’ শিরোনামের গানটি আপনাদেরও বেশ ভালো লাগবে। মেধাবী তরুণ সঙ্গীতপ্রিয় সকলের জন্য আমার শুভকামনা।

মুরাদ নূর বলেন – গুণীজনদের সাথে নিয়ে পথ চলতে আমি বেশ স্বাচ্ছন্দ্যবোধ করি, দীর্ঘ সময়ের পরিকল্পনা ও লালিত স্বপ্ন ছিলো ফোক লিজেন্ড মুজিব পরদেশীজ্বীকে নিয়ে গান বানানোর, আমার জন্মদিনের দিন এমন স্বপ্নটি পূরণ হওয়াতে আমি বেশ আনন্দিত। গল্প আর সুর এর উপর গানটি লেখার জন্য নীহার আহমেদ আর আমি অনেকদিন সমন্বয় করেছি, মুশফিক লিটু ভাই আর আমার বেশ গবেষনা করা ‘প্রেমের কাঁটা’ গানটি শুনলেই আপনাদের ভালো লাগবে। সবাই মিলেই বিশ্ব সঙ্গীতে এগিয়ে নিয়ে যাবো সুস্থ ধারার বাংলা গান।

নীহার আহমেদ বলেন – শাহবাগে আড্ডা দিতে দিতে হঠাৎ একদিন গুনগুন করে আমাকে একটি সুর শুনিয়ে বললো কথা বসিয়ে দেন, গানটা মুজিব পরদেশীর জন্য করতে চাই। ফোক গানের লিজেন্ড এই শিল্পীর গান লিখতে গিয়ে বারবার আমাকে মনে রাখতে হয়েছে, তাঁর ধারা ও শ্রোতাদের কথা। আশা নয় বিশ্বাস করি শ্রোতাদের আস্থাকে আরো বেশী গতিশীল করবে প্রেমের কাঁটা গানটি।

আসছে ঈদে মুরাদ নূরের সুরে প্রেমের কাঁটা ছাড়াও শহীদুল্লাহ ফরায়জীর কথায় বঙ্গ শিমুল’র কণ্ঠে ইন্ডিয়া,দুবাই এর জনপ্রিয় মডেলের অংশগ্রহণে বেসামাল শিরোনামের ব্যয়বহুল মিউজিক ভিডিও প্রকাশিত হবে। – রবিউল আউয়াল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: