আইজিসিসি’র সন্ধ্যায় রবীন্দ্রসঙ্গীত…

গত ১৯শে আগষ্ট ২০১৭, সন্ধ্যে ০৬:৩০ টায় বাংলাদের জাতীয় জাদুঘর শাহবাগ,কবি সুফিয়া কামাল অডিটোরিয়ামে আইজিসিসি’র সন্ধ্যায় রবীন্দ্রসঙ্গীতের আয়োজন করা হয়। আয়োজনে মিসেস সুতাপা চক্রবর্তী রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করেন এবং তবলায় উপস্থাপন করেন ভারতের পন্ডিত পরিমাল চক্রবর্তী। সুতাপা চক্রবর্তীর এস্রাজে সহযোগিতায় ছিলেন অশোক কুমার সরকার এবং তবলায় কৌশিক ভট্টাচার্য। এবং পন্ডিত পারিমাল চক্রবর্তীর সহযোগিতায় ছিলেন হারমোনিয়ামে অভিজিৎ কর।

উল্লেখ্য অনুষ্ঠানে সুতাপা চক্রবর্তী ‘আজ আকাশের মনের কথা’, ‘আজি ঝড় ঝড় মুখ বাদরোদিন’, ‘ আজি তোমায় আবার’, ‘বাদল দিনের প্রথম কদমফুল’, ‘মেঘের পরে মেঘ জমেছে’ এরকম বেশ কিছু বরীন্দ্রসঙ্গীত পরিবেশন করেন। অপরদিকে ভারতের পান্ডিত পারিমাল চক্রবর্তী তিন তাল, তবলা লহোরা – পেশকার, কাইদা, রেলা, তুকরা, চক্রাধার ও গাট পরাণ উপস্থাপন করেন।

রবীন্দ্রসঙ্গীত শিল্পী সুতাপা চক্রবর্তী শৈশব কাল হতে তার পিতামাতার কাছ থেকে সঙ্গীত অনুপ্রেরণা পেয়েছেন। মাত্র ৫ বছর বয়স হতে তিনি সেতার শিখতে শুরু করেন দীপতি চন্দ্র এবং পরে বিশিষ্ট সিতারিষ্ট শ্রী সত্যানারায়ণ মন্ডল এর কাছ থেকে। তিনি রবীন্দ্র সঙ্গীতশিল্পী শ্রী প্রসান্তা সেনগুপ্ত’র থেকে রবীন্দ্রসঙ্গীতের শিক্ষা অর্জন করেন। তিনি ‘অল ইন্ডিয়া’ রেডিও এবং ‘কলকাতা দূরদর্শন’ এর একজন নিয়মিত শিল্পী। তিনি ভারতের বিশিষ্ঠ সঙ্গীতজ্ঞদের সাথে বিভিন্ন অঞ্চলে অনুষ্ঠান করে বেশ সু’পরিচিত। তিনি রবীন্দ্রনাথ ঠাকুর এবং রবীন্দ্র সঙ্গীতে উপর গবেষণা করেছেন।

পন্ডিত পরিমাল চক্রবর্তী ভারতের একজন স্নামধন্য তবলবাদক। তার বাবা শ্রী নিখিল চন্দ্র চক্রবর্তীর নির্দেশনায় শৈশব কাল থেকেই সঙ্গীতের গোপন রহস্যের সন্ধান শুরু করেছিলেন। পরে তিনি শ্রী রাম ধ্রুবে এবং আরও সঙ্গীত পন্ডিতদের কাছ থেকে শিক্ষা আর্জন করেন। ১৯৭৬ সালে তিনি বহুমুখী তবলা মাষ্টারের পণ্ডিত শংকর ঘোষের কাছ থেকে শিক্ষা অর্জন করেন। তিনি কলকাতার অল ইন্ডিয়া রেডিও সঙ্গীত প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন এবং পরে অল ইন্ডিয়া রেডিও এর “এ” গ্রেড শিল্পী হন। তিনি অল ইন্ডিয়া রেডিও থেকে “শীর্ষ গ্রেড” পেয়েছিলেন। তিনি অল ইন্ডিয়া রেডিওর ৭০টিরও বেশি জাতীয় কর্মসূচিতে অংশ নেন। তিনি ভারত সরকারের হয়ে অনেক সম্মেলন ও অনুষ্ঠানে তবলা পরিবেশন করে গৌরব অর্জন করেছেন। তার অনেক সিডি এবং ক্যাসেট এইচএমভি, টাইমস মিউজিক, টি-সিরিজ, বিহান মিউজিক এবং অন্যান্য অনেক সঙ্গীত সংস্থা
থেকে প্রকাশিত হয়েছে। – নোমান ওয়াহিদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: