নায়ক রাজ রাজ্জাক অভিনীত সেই সোনালি গান…

বাংলাদেশ চলচ্চিত্রের কালজয়ী সোনালি গান এবং অসংখ্য বিখ্যাত গানের সাথে ঠোট মিলিয়ে অভিনয় করেছেন বাংলাদেশের মহানায়ক শ্রদ্ধেয় রাজ রাজ্জাক। উনার অভিনয়ের জন্য সেই চিরসবুজ গান গুলো প্রাণ পেয়েছিলো। মানুষের মুখে মুখে, মনে প্রাণে বেঁজে উঠেছিলো এই মহানায়ক অভিনীত অমর গান ‘ তুমি যে আমার কবিতা, আয়নাতে ঐ মুখ দেখবে যখন, এমনও তো প্রেম হয়, আমার মত এতো সুখী, মাস্টার সাব, অশ্রু দিয়ে লেখা, শুধু গান গেয়ে পরিচয়, নীল আকাশের নীচে, ডেকোনা আমারে তুমি, প্রেমের নাম বেদনা, সহ অসংখ্য সোনালি গান।

তিনি ছিলেন একজন জনপ্রিয় বাংলাদেশী চলচ্চিত্রের সু’অভিনেতা যিনি নায়ক রাজ রাজ্জাক নামে সুপরিচিত এবং মহানায়ক ডাকেও ভক্তরা সম্মান করেন। বাংলা চলচ্চিত্র পত্রিকা চিত্রালীর সম্পাদক আহমদ জামান চৌধুরী তাকে নায়করাজ উপাধি দিয়েছিলেন। উনার জন্মস্থান কলকাতায়। সপ্তম শ্রেণীতে অধ্যয়নরত অবস্থায় মঞ্চ নাটকে অভিনয়ের মাধ্যমে তার অভিনয় জীবন শুরু করেন এবং ১৯৬৬ সালে জহির রায়হানের বেহুলা চলচ্চিত্রে নায়ক হিসেবে অভিনয়ের মধ্য দিয়ে বাংলাদেশী চলচ্চিত্রে তার অভিষেক ঘটে। অভিনয় জীবনে তিনি বেহুলা, আগুন নিয়ে খেলা, এতটুকু আশা, নীল আকাশের নীচে, জীবন থেকে নেয়া, ওরা ১১ জন, অবুঝ মন, রংবাজ, আলোর মিছিল, অশিক্ষিত, ছুটির ঘণ্টা এবং বড় ভালো লোক ছিলসহ মোট ৩০০টি বাংলা ও উর্দু ভাষার চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি ১৬টি চলচ্চিত্র পরিচালনা করেছেন। বহুরূপী অভিনয়ের জন্য তিনি একজন শক্তিমান অভিনেতা। দেশের গুণী বরেণ্য ব্যক্তিদের মতে নায়ক রাজ রাজ্জাক শুধু একজন ভাল অভিনেতাই নন একজন সত্যিকার ভাল মনের মানুষ ছিলেন।

এই মহানায়কের জন্ম ২৩ জানুয়ারি ১৯৪২ টালিগঞ্জ, কলকাতা, ব্রিটিশ ভারত, বাসস্থান ঢাকা, বাংলাদেশ, নাগরিকত্ব বাংলাদেশ।
২০১৫ সালে বাংলাদেশ সরকার সংস্কৃতিতে বিশেষ ভূমিকা রাখার জন্য তাকে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করে। ১৯৭৬, ১৯৭৮, ১৯৮২, ১৯৮৪ ও ১৯৮৮ সালে তিনি মোট পাঁচবার শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। ২০১৩ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে তাকে আজীবন সম্মাননা পুরস্কার প্রদান করা হয়। এছাড়াও তিনি চলচ্চিত্রে অভিনয়ের জন্য বাচসাস পুরস্কার, মেরিল-প্রথম আলো পুরস্কারসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছিলেন।

নায়ক রাজ রাজ্জাক অভিনীত সেই সোনালি কিছু গান –
১. আমার মত এত সুখী নয়তো কারো জীবন৷
২. তুমি যে আমার কবিতা
৩. আমি কার জন্য পথ চেয়ে রবো
৪. নয়ন তোমাকে খুজি বারে বারে
৫. আমার এ গান তুমি শুনবে
৬. হই হই রঙ্গিলা রঙ্গিলারে
৭. আলোর গানে ভুবন ভরেছে
৮. ও মেয়ে নাম দেবো কি!
৯. নীল আকাশের নীচে
১০. আয়নারে ঐ মুখ দেখবে যখন
১১. শুধু গান গেয়ে পরিচয়৷
১২. এই স্বপ্ন ঘেরা দিন রাখবো ধরে৷
১৩. ও কোকিলারে
১৪. আমি এক দুরন্ত জাযাবর৷
১৫. অশ্রু দিয়ে লেখা এ গান
১৬. এই উতলা রাতে কেন যে
১৭. প্রেমের নাম বেদনা
১৮. রাগ করবার আরো যে কত
১৯. ও দূর দূর দুরান্তে
২০. আড়াল করে পালিয়ে গেলে
২১. ভাবি তোমার পাঠশালাতে
২২. একটি ছোট্ট আশা
২৩. আজ নয় কাল
২৪. ছবি যেন শুধু ছবি নয়৷
২৫. পারবো না না না
২৬. শুধু একবার বলে যাও
২৭. আমার এই কলিজা টায়
২৮. এই পথে পথে
২৯. আমি তোমার আপন হতে
৩০. গীতিময় এই দিন সেই দিন
৩১. কুলের আশা না ছাড়িলে
৩২. জীবনটা হয় যদি
৩৩. জীবনও আধারে পেয়েছি তোমারে
৩৪. কত আশা ছিল মনে
৩৫. আমাকে পোড়াতে যদি
৩৬. এমনও তো প্রেম হয়
৩৭. ডেকোনা আমারে তুমি
৩৮. মাস্টার সাব আমি নাম

– আমাদের এই প্রিয় নায়ক গত ২১ আগস্ট সন্ধ্যে ৬:১৩ মিনিটে হৃদরোগে আক্রান্ত হয়ে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে মৃত্যুবরণ করেন। বাংলাদেশের ইতিহাসে এই মহানায়ক এর অভিনীত গান এবং চলচ্চিত্র এবং ব্যক্তিত্ব চির অম্লান এবং অমর হয়ে থাকবে। মহান আল্লাহ্‌ যেন উনাকে কবুল করে নেন। উনার আত্মার মাগফিরাত কামনা করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: