রবীন্দ্রনাথের ৭৬তম মহাপ্রয়াণ দিবস পালিত হলো জাতীয় জাদুঘরে…

বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৬তম মহাপ্রয়াণ দিবস পালিত হলো গত রবিবার। ‘জাগো জাগো, চলো মঙ্গল পথে’ এই স্লোগানে জাতীয় জাদুঘরে সুফিয়া কামাল মিলনায়তনে রবীন্দ্র একাডেমি এই মহাপ্রয়াণ দিবস পালন করেন। অনুষ্ঠানের সূচনা সঙ্গীতের শুরুতে প্রদীপ জ্বালিয়ে সম্মিলিত গান “আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে” পরিবেশন করেন রবীন্দ্র একাডেমির শিল্পীবৃন্দ।

এসময় অনুষ্ঠানের শুভেচ্ছা বক্তব্য রাখেন রবীন্দ্র একাডেমির সাধারণ সম্পাদক বুলবুল মহলানবীশ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন আজিজুর রহমান আজিজ। আমন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন অধ্যাপক ড. মহুয়া মুখোপাধ্যায় ও অধ্যাপক অজয় রায়। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। এ অনুষ্ঠানে গানে গানে রবীন্দ্রনাথকে শ্রদ্ধা জানান পশ্চিমবঙ্গের বিশিষ্ট সংগীতশিল্পী অমিতাভ মুখোপাধ্যায় ও সুতপা চক্রবর্তী। এছাড়াও সঙ্গীত পরিবেশন করেন মহিউজ্জামান চৌধুরী, অপর্ণা খান, রীতা মজুমদার, সাবিনা লাকি, নিরুপম শর্মা ও পলি রহমান। এসময় রবীন্দ্রনাথের কবিতা আবৃত্তি করেন বিশিষ্ট আবৃত্তিকার ভাস্বর বন্দ্যোপাধ্যায়।

ছোট গল্প অবলম্বনে শ্রুতি নাটক ‘দালিয়া’ দিয়ে অনুষ্ঠান সমাপ্ত করেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন রুপা চক্রবর্তী। অনুষ্ঠানটি খুব ভালো উপভোগ করেন দর্শক শ্রোতারা। শুধু রবীন্দ্র একাডেমীতেই না বিভিন্ন সময় বিভিন্ন দেশে ভিন্ন আবেশে অন্য রকম ভাবে পালিত হয় তার জীবনীর উপর নানান অনুষ্ঠান আর উপভোগ করেন সবাই। রবীন্দ্রনাথ শুধু বাংলার কবি নয় তিনি হলেন বিশ্বের সবার কবি। তার মহাপ্রয়াণ দিবসে শ্রদ্ধার সাথে স্মরণ করছে সঙ্গীতাঙ্গন। – মোঃ মোশারফ হোসেন মুন্না

ছবি – সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *