একটি গানের জন্মকথা ‘গীতি কেমন আছো’ – লীনু বিল্লাহ…

কিছু গান মন ছুঁয়ে যায় বারবার, কিছু কন্ঠের মধুর ধ্বনিতে মনে পড়ে যায় সোনালি সেই গানের দিনের কথা। সত্তর দশকে স্বাধীনতার পর বাংলাদেশে জন্ম হয় অসংখ্য রুচিশীল বিশুদ্ধ গান। যার মধ্যে অন্যতম জনপ্রিয় একটি গান ‘গীতি কেমন আছো’।
সেই সময় একমাত্র বেতার এবং টেলিভিশনই ছিলো শ্রোতাদের গান শোনার মাধ্যম। গ্রামের মানুষ এক বাড়ি থেকে আরেক বাড়ি গিয়ে বসে থাকতো একটি গান শোনার জন্য, একটি গান দেখার জন্য। বিদুৎ এবং মিডিয়ার সংকটে সব শ্রোতারা সরাসরি গান দেখতে বা শোনতে পেতো না। কিন্তু মুখে মুখে ছড়িয়ে গেছে কত গানের বানী। মানুষ গলা ছেড়ে গান করতো, এভাবে ভাল গান গুলো ছড়িয়ে যেতো। ‘গীতি কেমন আছো’ সত্তর দশকের শেষে ১৯৭৭ সালের একটি তুমুল জনপ্রিয় গান। এবং দেশের বিখ্যাত সঙ্গীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল এর প্রথম সুরকরা গান।

শ্রদ্ধেয় গানটি লিখেছেন এস এম হেদায়েত। এবং গানটিতে কণ্ঠ দিয়েছেন শ্রদ্ধেয় লীনু বিল্লাহ। লীনু বিল্লাহ দেশের ভাগ্যবান একজন সঙ্গীতশিল্পী। দেশের বিখ্যাত সুর সম্রাট আলাউদ্দিন আলী এবং আহমেদ ইমতিয়াজ বুলবুল দুইজনেরই জীবনের প্রথম সুর করা গানে কণ্ঠ দিয়েছেন তিনি।

লিনু বিল্লাহ জানান, তখন আহমেদ ইমতিয়াজ বুলবুল বাংলাদেশ টেলিভিশনে গীটার বাজাতেন; অনেক ভাল গীটার বাজায় সে। আমি ভাবলাম একটি গান করবো নামের উপর।
কিন্তু কার নাম দেবো?
আমার স্ত্রীকে বললাম একটি গানে তোমার নাম ব্যবহার করতে চাই।
স্ত্রী রাজী হলো, তার অনুমতি নিয়েই প্রতিভাবান গীতিকবি এস. এম. হেদায়েত লিখলেন –

“গীতি কেমন আছো
বলো কোথায় আছো
আমার পাশে থাকো আজ

এই মন মানে না যে, মানে না যে কোন বাঁধা
এই চোখে লাগে কেন, লাগে কেন এতো ধাঁধা।।
গীতি কেমন আছো
বলো কোথায় আছো
আমার পাশে থাকো আজ

এই গান থেমে যাবে, থেমে যাবে তুমি ছাড়া
এই ভুল ভেঙ্গে যাবে, ভেঙ্গে যাবে দাও সাড়া।।
গীতি কেমন আছো
বলো কোথায় আছো
আমার পাশে থাকো আজ।”

এমন সুন্দর কথায় উপর আহমেদ ইমতিয়াজ এর সুর শ্রোতাদের মনে ঠাই পেলো।
১৯৭৭ সালে বিটিভি (বাংলাদেশ টেলিভিশন) এর জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইষ্টি কুটুম’ এ গানটি প্রচার হয়। এরপর থেকে সবার (সেই প্রজন্ম) মুখে মুখে গানটি শোনা যেতো সেই যে একটি আবেগ ‘গীতি কেমন আছো, বলো কোথায় আছো’ মানুষের যেন মনের কথা হয়ে গেলো।

কিছু গানের কথা অমর হয়ে থাকে এভাবেই।
লীনু বিল্লার মধুর কণ্ঠে এখনো সুর হয়ে ফিরে আসে আর খোঁজে বেড়ায় প্রাণের গীতিকে।
এখনো শ্রোতারা জানতা চায় প্রাণের মানুষটা কেমন আছে ‘গীতি’ কেমন আছো? – আরিফুল ইসলাম রনি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *