আজ কোকিল কন্ঠি গায়িকা কনক চাপাঁ-র জন্মদিন…

“অনেক সাধনার পরে আমি
পেলাম তোমার মন,
পেলাম খুঁজে এ ভুবনে
আমার আপন জন।
তুমি বুকে টেনে নাওনা প্রিয় আমাকে
আমি ভালোবাসি ভালোবাসি
ভালোবাসি তোমাকে”

যখন শীত কেটে গিয়ে আসে বসন্ত, ফুলে ফুলে ভরে যায় বাগান। কোকিল তার মিষ্টি কন্ঠে ভালোবাসার সুরে গান গায়। অলি উড়ে বেড়ায় বাগান থেকে বাগানে। প্রকৃতি সাজে তার নতুন সাজেঁ। হৃদয়ে বয়ে যায় ভালোবাসার গুঞ্জন। উদাসি মন যেন খুজে বেড়ায় অজানা সুখ। পাখি তার ডানা ঝাপটে মনের সুখে উড়ে বেড়ায় নীল গগণে। আপন সাজনে সাজেঁ মাথার উপর ঐ রঙ্গীন আকাশ। সব মিলিয়ে এক অসাধারণ অনুভূতির জন্ম হয়। প্রত্যেক হৃদয়ে ভালোবাসার স্নিগ্ধ পরশ শিহরণ তুলে যায়। এমনই এক অনুভূতির জন্ম দেয় যা সব সময় ভালো লাগাকে মনে করিয়ে দেয়। এই অনুভূতিটা জন্ম হয় বসন্তের আগমনে প্রকৃতির ইশারায়। কিন্তু আমাদের দেশে এমন একজন কোকিল কন্ঠি গায়ীকা আছে যার কন্ঠে গান শুনলে বর্ষায় ও প্রকৃতি সাজেঁ বসন্তের এই মনলোভা সাঁজে। ছন্দের কথাগুলোকে তার কন্ঠের জাদুতে মিষ্টি সুরে গেয়ে উদাসী করে দেয় মনকে। একবার যার গান শুনলে শুনতেইচ্ছে
হয় বার বার শতবার। ভালো লাগে তত শুনি যত। তিনি হচ্ছেন আমাদের সবার প্রিয় বিখ্যাত সঙ্গীত শিল্পী কোকিল কন্ঠি গায়িকা রুমানা মোর্শেদ কনক চাঁপা। যিনি কনক চাঁপা নামেই পরিচিত। ১৯৬৯ সালের ১১ সেপ্টেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন তিনি। আজ তার শুভ জন্মদিন। চলচ্চিত্র, আধুনিক গান, নজরুল সঙ্গীত, লোকগীতি সহ প্রায় সবধরনের গানে তিনি সমান পারদর্শী। বর্তমানে প্লে-ব্যাক সিঙ্গার হিসেবে তিনি নিয়মিত কাজ করে যাচ্ছেন। তিনি দীর্ঘ ৩২ বছর ধরে সঙ্গীতাঙ্গনে সমানতালে কাজ করে যাচ্ছেন। এ পর্যন্ত তিনি চলচ্চিত্রের তিন হাজারেরও বেশি গানে কণ্ঠ দিয়েছেন। প্রকাশিত হয়েছে ৩৫টি একক গানের এ্যালবাম। চলচ্চিত্রের গান নিয়ে তাঁর সর্বশেষ প্রকাশিত এ্যালবাম ‘আবার এসেছি ফিরে’। কনকচাঁপা বাংলাদেশের একজন বিখ্যাত কন্ঠশিল্পী বশীর আহমেদের ছাত্রী। দীর্ঘদিন তাঁর কাছে উচ্চাঙ্গ, নজরুল সঙ্গীতসহ অন্যান্য ভারতীয় সঙ্গীতের তালিম নিয়েছেন। তবে আজ এই পর্যায়ে আসার জন্য তিনি সব সময় তার পিতা আজিজুল হক মোর্শেদ ও স্বামী মইনুল ইসলাম খান, এ দুজনের অবদানকেই অগ্রগণ্য করেন।

তার প্রকাশিত কয়েকটি এ্যালবাম হলো – পদ্মপুকুর, পদ্মপাতা, বিরহের স্বরলিপি, একটা গান লিখ, তালপাতার বাঁশি, তুমি আমার জীবন ইত্যাদি।
তার জনপ্রিয় কিছু গান যা ইতিহাসে কালজয়ী বিখ্যাত গানে স্থান পেয়েছে –
“অনেক সাধনার পরে আমি পেলাম তোমার মন, তোমাকে চাই শুধু তোমাকে চাই, ভাল আছি ভাল থেকো, যে প্রেম স্বর্গ থেকে এসে জীবনে অমর হয়ে রয় (খালিদ হাসান মিলুর সাথে), আমার নাকেরই ফুল বলে রে তুমি যে আমার, তোমায় দেখলে মনে হয়, আকাশ ছুঁয়েছে মাটিকে, অনন্ত প্রেম তুমি দাও আমাকে, তুমি আমার এমনই একজন, নীলাঞ্জনা নামে ডেকোনা ইত্যাদি।
পুরুষ্কার ও সম্মাননা :
তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তিন বার। বাচসাস চলচ্চিত্র পুরস্কার দর্শক ফোরাম পুরস্কার পেয়েছেন ১৯৯৮ এবং ১৯৯৯ সালে। প্রযোজক সমিতি পুরস্কার পেয়েছেন ১৯৯৫ সালে। প্রথম আলো-মেরিল পাঠক জরিপে সম্মাননা পেয়েছেন ৪ বার। দেশের সুনামধন্য গুণী শিল্পী কনক চাপাঁর জন্য সঙ্গীতাঙ্গন এর পক্ষ থেকে জানাই একরাশ দোলন চাপাঁ ফুলের শুভেচ্ছা ও অভিনন্দন। ফিরে আসুক তার জীবনে এই দিনটি বহুবার। বেচেঁ থাকুক সঙ্গীতের ভূবনে হাজার বছর। জন্মদিনে এই শুভ কামনা। শুভ জন্মদিন। – মোঃ মোশারফ হোসেন মুন্না

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *