হিন্দীতে বাংলাদেশ- এর “লালন গীতি”…

হিন্দীতে বাংলাদেশ- এর “লালন গীতি”
हिंदी में बंग्लादेश को “लालोन गीति”

লালন শাহ গায়ক, সুরকার এবং গীতিকার ছিলেন। লালনকে বাউল গানের অগ্রদূত হিসেবেও গণ্য করা হয় এবং তিনি একজন সমাজ সংস্কারক ও দার্শনিকও ছিলেন। তিনি ধর্ম এবং জাতিগত বৈষম্য থেকে দূরে অবস্থান করেন। লালন ধর্মনিরপেক্ষ ও মানবতাবাদী ছিলেন। তাঁর গানগুলি (লালন গীতি) মূলত কবি রবীন্দ্রনাথ ঠাকুর এবং কাজী নজরুল ইসলামকে প্রভাবিত করেছিল।

লালনের জীবন সম্পর্কে কোন বিস্তারিত বিবরণ পাওয়া যায় নি, এমনকি তিনি নিজেই লেখার মাধ্যমে নিজের সম্পর্কেও কিছু বলেননি। কিন্তু তার কিছু গানের মধ্যে নিজেকে ‘লালন ফকির’ হিসেবে উল্লেখ করেছেন।

লালনের জন্ম কোথায় তা নিয়ে বিতর্ক রয়েছে। লালন নিজে কখনো তা প্রকাশ করেন নি। কিছু সূত্রে পাওয়া যায় লালন ১৭৭৪ খ্রিষ্টাব্দে তৎকালীন অবিভক্ত বাংলার (বর্তমান বাংলাদেশের) ঝিনাইদহ জেলার হরিণাকুণ্ড উপজেলার হারিশপুর গ্রামে জন্মগ্রহণ করেন। কোনো কোনো লালন গবেষক মনে করেন, লালন কুষ্টিয়ার কুমারখালী থানার চাপড়া ইউনিয়নের অন্তর্গত ভাড়ারা গ্রামে জন্মেছিলেন।

লালন তরুণ বয়সে তীর্থভ্রমণে বের হয়ে পথিমধ্যে গুটিবসন্ত রোগে আক্রান্ত হন। তখন তার সাথিরা তাকে মৃত ভেবে পরিত্যাগ করে যার যার গন্তব্যে চলে যায়। কালিগঙ্গা নদীতে ভেসে আসা মুমূর্ষু লালনকে উদ্ধার করেন মলম শাহ। মলম শাহ ও তার স্ত্রী মতিজান তাকে বাড়িতে নিয়ে সেবা-শুশ্রূষা দিয়ে সুস্থ করে তোলেন। এরপর লালন তার কাছে দীক্ষিত হন এবং কুষ্টিয়ার ছেউড়িয়াতে স্ত্রী ও শিষ্যসহ বসবাস শুরু করেন। গুটিবসন্ত রোগে একটি চোখও হারান লালন। লালন ছেউড়িয়াতে একটি আখড়া তৈরি করেন, যেখানে তিনি তার শিষ্যদের নীতি ও আধ্যাত্মিক শিক্ষা দিতেন। তিনি ছেউড়িয়ায় দার্শনিক ও গায়ক সিরাজ শাহের সাথে স্পর্শে এসেছিলেন এবং তাঁর দ্বারা অনেকটা প্রভাবিত হয়েছিলেন।

১৮৯০ সালের ১৭ই অক্টোবর লালন ১১৬ বছর বয়সে ছেউড়িয়াতে নিজ আখড়ায় মৃত্যুবরণ করেন। – তথ্য সংগ্রহে মীর শাহ্‌নেওয়াজ

हम ओपार होके बैठा रहें (Hindi)

আমি অপার হয়ে বসে আছি (Bengali)

হিন্দী ভার্সন

हम ओपार होके बैठा रहें (Hum opar hokay baithey raha) / মাসুদ কুরিশী

মূল বাংলা ভার্সন ১
আমি অপার হয়ে বসে আছি / ফরিদা পারভীন

মূল বাংলা ভার্সন ২
আমি অপার হয়ে বসে আছি / টুনটুন বাউল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: