Press "Enter" to skip to content

শাকির দেওয়ান সৃষ্ট গান নিয়ে অনুষ্ঠান…

সম্পধতি কেরানীগঞ্জস্থ কলাতিয়া বিশ্ববিদ্যালয় কলেজ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়ে গেল লেখক-গবেষক-নাট্যকার ও সংগীত রচয়িতা শাকির দেওয়ান সৃষ্ট গান নিয়ে ‘জীবন ছবি প্রাণের টানে, শাকির দেওয়ান আঁকে গানে’ শীর্ষক অনুষ্ঠান। ধ্রুপদী, মরমি ও কাওয়ালী নিয়ে তিন পর্বে বিভক্ত অনুষ্ঠানে শাকির দেওয়ান রচিত গান পরিবেশন করেন সংগীতকার আতিকুর রহমান, আরিফ দেওয়ান, অণিমা মুক্তি গমেজ, পূর্ণচন্দ্র রায়, আজাদ দেওয়ান মুক্তি, সাগর দেওয়ান, ফারহানা নীপা, আড়ং ডেইরি-চ্যানেল আই বাংলার গান চাম্পিয়ন শারমিন, মোকালেস দেওয়ান প্রমুখ। কাওয়ালী পরিবেশন করেন দেওয়ান ব্রাদার্স।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, কলাতিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক তাহের আলী এবং অনুষ্ঠান সমন্বয়ক শামীম রানা। অনুষ্ঠানের এক পর্যায়ে গীতিকার শাকির দেওয়ান তুলে ধরেন তার গান রচনার পেছনের কথা।

পরিবেশনার ফাঁকে ফাঁকে গানের মূল্যায়ন ও তাৎক্ষণিক অনুভূতির কথা ব্যক্ত করেন অনুষ্ঠান অতিথি বিশিষ্ট সঙ্গীতজ্ঞ শেখ সাদী খান, গীতিকার-সুরকার মিল্টন খান, গবেষক-গীতিকার ড. তপন বাগচী এবং লেজার ভিশনের চেয়ারম্যান এ কে এম আরিফুর রহমান। শেখ সাদী খান বলেন, বর্তমান সামাজিক অস্থিরতা নিরসনে শাকির দেওয়ানের গান সবিশেষ ভূমিকা রাখতে পারে। মিল্টন খন্দকার জানান, মূল্যবোধের পচন ঠেকাতে শাকির দেওয়ানের শুদ্ধ সংগীত ও মরমি গান নিয়ামক শক্তিরূপে কাজ করবে বলে আমাদের বিশ্বাস।

আমাদের চিরায়ত ঐতিহ্য রক্ষা ও অস্থির প্রজন্মকে মূল চেতনায় ফিরিয়ে আনতে এ ধরনের আয়োজন জরুরি বলে মনে করেন ড. তপন বাগচী ও এ কে এম আরিফুর রহমান। – প্রেস বিজ্ঞপ্তি

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: