Press "Enter" to skip to content

নিলাম হতে যাচ্ছে হ্যারিসনের পুরানো সেতার…

সাধারণ একটি জিনিষ অসাধারণ কিছু মানুষের ছোঁয়ায় হয়ে যায় অমুল্য রত্ন। তেমনি একটি অমুল্য রত্নের সেতার এর নিলাম হতে যাচ্ছে। সাধারণ একটি সেতার বাজারের কোন দোকান থেকে ক্রয় করতে লাগে ৩০ থেকে ৪০ হাজার টাকা। কিন্তু হ্যারিসনের সেই অমুল্য সেতারের দাম শুরুতেই ৫০ হাজার ডলার। যা আগ্রহী ব্যাক্তিদের আরও চড়া দাম দিয়ে প্রতিযোগিতার মাধ্যমে ক্রয় করতে হবে। আগামি ২৮ সেপ্টেম্বর নিলামে তোলা হবে জর্জ হ্যারিসনের ব্যবহৃত সেতারটি।

জানা যায়, কলকাতায় নির্মিত এই সেতারটি ১৯৬৫ সালে লন্ডনের অক্সফোর্ড স্ট্রিটের একটি দোকান থেকে ক্রয় করেন জজ হ্যারিসন। তারপর কলকাতায় পণ্ডিত রবিশঙ্করের কাছ থেকে তালিম গ্রহন করেন জর্জ হ্যারিসন।

পপ সঙ্গীতের জনপ্রিয় ইংল্যান্ডের এই শিল্পী বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় পন্ডিত রবি শংকরের অনুরোধে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের ম্যাডিসন স্কোয়ার গার্ডেনে ১৯৭১ সালের ১লা আগষ্টে এক সঙ্গীত অনুষ্ঠানের কনসার্ট ফর বাংলাদেশ আয়োজন করেছিলেন। সেখানি তিনি এই সেতারটি বাজিয়েছিলেন। জর্জ হ্যারিসন তার সেতার সম্পর্কে বলেন, ‘যন্ত্রটির সুর অদ্ভুত’। অবশেষে সেতারটি তার প্রথম স্ত্রী’র এক বন্ধুকে উপহার দেন জর্জ হ্যারিসন। ২০০১ সালে ২৯শে নভেম্বর হ্যারিসন মাত্র ৫৮ বছর বয়সে ক্যন্সারে মারা যান। – নোমান ওয়াহিদ

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: