আজ ভারতী শিল্পী লতা মঙ্গেশকর এর শুভ জন্মদিন…

লতা মঙ্গেশকর ভারতী সঙ্গীত এর এক কিংবদন্তি শিল্পী। লাতা মাঙ্গেশ্‌কার এর জন্ম ১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর। আজ তার ৮৮তম জন্মবার্ষিকী। ভারতের এক স্বনামধন্য গায়িকা তিনি। এক হাজারের বেশি ভারতীয় ছবিতে গান করেছেন তিনি। এছাড়া ভারতের ২০টি অঞ্চলিক ভাষাতেও গান গাওয়ার একমাত্র রেকর্ডটি তারই। বাংলাতেও তিনি অনেক গান করেছেন। ভারতের সর্বোচ্চ সম্মান ভারত রত্ন পাওয়া তিনিই দ্বিতীয় সঙ্গীতশিল্পী।

এছাড়াও পেয়েছেন পদ্মবিভূষণ পুরুষ্কার ১৯৯৯ সালে। দাদাসাহেব ফালকে পুরস্কার পেয়েছেন ১৯৮৯ সালে। মহারাষ্ট্রভূষণ পুরস্কার পেয়েছেন ১৯৯৭ সালে। এনটিআর জাতীয় পুরস্কার ১৯৯৯ সালে।

শৈশবে বাড়িতে থাকাকালীন কে এল সায়গল ছাড়া আর কিছু গাইবার অনুমতি ছিল না তার। বাবা চাইতেন ও শুধু ধ্রপদী গান নিয়েই থাকুক। জীবনে প্রথম রেডিও কেনার সামর্থ্য যখন হলো, তখন তার বয়স আঠারো। কিন্তু রেডিওটা কেনার পর নব ঘুরাতেই প্রথম যে খবরটি তাকে শুনতে হয় তা হচ্ছে, কে. এল. সায়গল আর বেঁচে নেই। সঙ্গে সঙ্গেই রেডিওটা ফেরত দিয়ে দেন তিনি। প্রখ্যাত এই সঙ্গীতশিল্পীকে ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘অফিসার দো লা দি’অনার’ প্রদান করেছে সে দেশের সরকার। দীর্ঘ সঙ্গীত জীবনে তার সফলতা আকাশ চুম্বী। আমরা তার সুস্থ্য জীবন কামনা করি। জানাই জন্মদিনের শুভেচ্ছা শুভজন্মদিন। – মোঃ মোশারফ হোসেন মুন্না

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: