‘মহারাজ’ এর মোড়ক উন্মোচন করলেন আজ…

জীবনের যত কথা যত হাসি যত ব্যথা যত মান অভিমান, তারই গানে গাথা বিজয়েরই জয় গান। কখনো প্রকৃতির প্রেমে পড়ে যায়, কখনো বা ফুল হয়ে শুস্কতায় ঝড়ে যায়। কবু সাজেঁ সন্ধ্যামালতি, ভালোবেসে কবু ডাকে প্রেমের আরতী। কখনো প্রেম দিয়ে বাহু ডোরে বাধেঁ, কখনো বা হারিয়ে সব একা একা কাদেঁ। এমন করে সাজাঁয় ভূবন। সবাইকে যে করে আপন। সে হলো আমাদের বাঙ্গালীর গর্ব। কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুর। তার প্রেম, প্রকৃতি ও পূজা পর্বের গানে ‘মহারাজ’ এসেছে ঘুরেফিরে কোন টানে। যেমন একটি গান আছে ‘মহারাজ, একি সাজে এলে হৃদয়পুরমাঝে!’ কবির সেই মহারাজ কখনো ঈশ্বর, কখনোবা প্রকৃতি প্রেম ও জীবনের প্রতীক। কবিগুরুর সেই ভাবনার আলোকে বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী ও গবেষক চঞ্চল খান এবার নিয়ে এসেছেন তাঁর নতুন এ্যালবাম ‘মহারাজ’।

গত ২৩ সেপ্টেম্বর শনিবার রাজধানীর তেজগাঁওয়ের চ্যানেল আই ভবনে এ্যালবামের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। আনুষ্ঠানিকভাবে সোমবার সন্ধ্যায় ‘মহারাজ’ এ্যালবামের মোড়ক উন্মোচন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি মাননীয় সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রবীন্দ্র গবেষক ও ভাষাসংগ্রামী আহমদ রফিক, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও গবেষক মফিদুল হক, শিল্পী মুহম্মদ সাদী প্রমুখ। ‘মহারাজ’ অডিও এ্যালবামটি প্রকাশ করেছে ইমপ্রেস অডিও ভিশন লিমিটেড। এ্যালবামে গান রয়েছে ১০টি। কলকাতার জেএমডি স্টুডিওতে ধারণ করা হয়েছে গানগুলো। সঙ্গীত পরিচালনা করেছেন সঙ্গীতজ্ঞ রাহুল চট্টোপাধ্যায়। এ্যালবামটির পৃষ্ঠপোষকতা করেছে ইগলু আইসক্রিম। এর আগে প্রকাশনা উৎসবে শুভেচ্ছা বক্তব্য রাখেন চ্যানেল আইয়ের সিনিয়র প্রোগাম ম্যানেজার শিশুসাহিত্যিক আমীরুল ইসলাম, স্বাগত বক্তব্য রাখেন ইগলুর জনসংযোগ বিভাগের ম্যানেজার রিয়াজ আহমেদ। এ ছাড়াও শিল্পী চঞ্চল খান ও তাঁর প্রকাশিত এ্যালবাম সম্পর্কে আলোচনা করেন রবীন্দ্রসঙ্গীত শিল্পী সাদী মুহম্মদ, শিল্পী সাজেদ আকবর প্রমুখ।

এ্যালবামের গানগুলো হলো ‘পথিক পরাণ চল, চল, সে পথে তুই’, ‘রাখো রাখো রে জীবনে জীবন বল্লভে’, ‘আরো একটু বসো তুমি আরো একটু বলো’, ‘লাবণ্যে পূর্ণ প্রাণ, প্রাণেশ হে’, ‘তুমি এপার ওপার করো কে গো ওগো খেয়ার নেয়ে’, ‘আমার মন কেমন করে’, ‘আমার মিলন লাগি তুম’, ‘মহারাজ, একি সাজে এলে হৃদয়পুরমাঝে’, ‘মনে হল যেন পেরিয়ে এলেন অন্তবিহীন পথ’ ও ‘মনো মন্দির সুন্দরী’। – মোঃ মোশারফ হোসেন মুন্না

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: