সুজিত মোস্তফা-র একক সঙ্গীতসন্ধ্যা…

গত ৭ই অক্টোবর, সন্ধ্যা সাড়ে ৬ টায়, বাংলাদেশ জাতীয় জাদুঘর, শাহবাগ, কবি সুফিয়া কামাল অডিটোরিয়ামে, ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের আয়োজন করেন সুজিত মোস্তফার একক সঙ্গীত সন্ধ্যার। আয়োজনে তাঁর সাথে বাদ্যযন্ত্রে সহযোগিতায় ছিলেন তবলায় অপুর্ব দাস, বাঁশিতে কামরুল আহমেদ, অক্টোপ্যাডে শহিদুল ইসলাম, কীবোর্ডে বিনোদ রায়, এবং গিটারে ছিলেন নাসিরুদ্দিন। অনুষ্ঠানে শিল্পী সুজিত মোস্তফা পরিবেশন করেন আকুল হইলি কেন, আমার আপনার চেয়ে আপন যে জন, তোমারেই আমি চাহিয়াছি প্রিয়, শাওনো রাতে যদি, সুরে ও বানীর, আমার কোন্ কুলে, অরুণ কান্তি কে গো, আমি চিরতরে দুরে, মোর প্রিয়া হবে সহ বেশ কিছু জনপ্রিয় গান পরিবেশন করেন।

প্রখ্যাত কবি, গায়ক ও সুরকার লতি আবু হেনা মোস্তাফা কামাল এর ছেলে শিল্পী সুজিত মোস্তফা। পাবনায় জন্মগ্রহণকারী সুজিত মোস্তফা, পন্ডিত বিনোদ কুমার এর মত বিখ্যাত গুরুদের কাছ থেকে শাস্ত্রীয় সংগীতের প্রশিক্ষণ নিয়েছেন৷ তিনি ছায়ানটে শাস্ত্রীয় সংগীতে উপর পাঁচ বছরের সার্টিফিকেট কোর্স সম্পন্ন করেছেন এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে ডিপ্লোমা করেছেন।

শিল্পী সুজিত মোস্তফা বেশ কয়েকটি পারফরম্যান্সে বিভিন্ন নজরুল সঙ্গীত ও ক্লাসিক্যাল সংঙ্গীত পরিবেশন করেন। তিনি ১৯৯০ সালে দিল্লী সিরিফোর্ড অডিটোরিয়ামে পণ্ডিত রবি শংকরের ৭০তম জন্মদিন উদযাপন উপলক্ষে আয়োজিত কনসার্টে সঙ্গীত পরিবেশন করেন, তিনি ১৯৯০ সালে নয়াদিল্লিতে সাহিত্য কলা পরিষদ কর্তৃক সংগঠিত বিদেশী কালাকার উৎসবে শাস্ত্রীয় সঙ্গীত সম্পাদনে আন্তর্জাতিক ছাত্রছাত্রীর মধ্যে নির্বাচিত হয়েছিলেন। সুজিত মোস্তফা মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, অস্ট্রেলিয়া, জাপান, চীন, নেপাল, শ্রীলঙ্কা সহ বিবিন্ন দেশে ভ্রমন ও কনসার্টে অংশগ্রহন করেছেন।

শিল্পী সুজিত মোস্তাফা বেশ কয়েকটি এ্যালবাম প্রকাশিত হয়েছে যেমন ‘আমার গনার প্রথম চরনখানি’, ‘অনকে বৃষ্টি ঝড়ে’ এবং ‘দুরে বহুদুরে’। তিনি বাংলাদেশের জাতীয় কবি ‘কাজী নজরুল ইসলাম’ এর মাসিক পত্রিকার সম্পাদক হিসাবে কাজ করছেন। – নোমান ওয়াহিদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: