লোকাল বাসে শিল্পী মমতাজ…

বন্ধু তুই লোকাল বাস
ও বন্ধু তুই লোকাল বাস
আদর কইরা ঘরে তোলস,
ঘাড় ধইরা নামাস৷
গানকে মনের সাথে বেঁধে দেয় এমন সম্রাজ্ঞী শিল্পী মমতাজ। যার গানের কথা মনে সঙ্গীতের প্রেম আর দোলা দেয়। এমন একটা গানে কন্ঠ দিয়েছিলেন মমতাজ। গানটিতে দেখা গেল মমতাজকে মেকাপম্যান সুন্দর করে সাজান আর একটি বাসকে খুব রঙ্গীন করে সাজানো হয়। মমতাজ ঐ বাসের ভেতরে থেকে গানটি খুব ইমিজের সাথেই গান তিনি। মমতাজের এ গানটি এক কোটির মাইল ফলকে পৌছে গেছে। মমতাজের কণ্ঠ দেওয়া ‘লোকাল বাস’ ইউটিউবে প্রকাশ হয় ২০১৬ সালের ২ সেপ্টেম্বর। চার মাসে পৌঁছে যায় ৫০ লাখ ভিউয়ের ঘর। বছর গড়াতে ছুঁয়ে গেল কোটি।

গানটির কথা লিখেছেন লুৎফর হাসান ও গোলাম রাব্বানী৷ সুরারোপও করেছেন লুৎফর হাসান৷ সঙ্গীতায়োজনে ছিলেন প্রিতম হাসান৷ কণ্ঠে মমতাজের সাথে ছিলেন র‍্যাপার শাফায়াত হোসেন।
‘লোকাল বাস’ -এর ভিডিও নির্মাণ করেন তানিম রহমান অংশু। মডেল হয়েছেন অদিত রহমান, সৌমিক আহমেদ, মুমতাহিনা চৌধুরী টয়া, সাফায়েত হোসাইন, প্রিতম হাসানসহ অনেকে। গানটি প্রকাশ করেছে গানচিল।
গানটি প্রসঙ্গে ফেসবুকে গীতিকার-সুরকার লুৎফর হাসান লেখেন, গানটা আমি আর গোলাম রাব্বানী তৈরি করেছিলাম এক যুগ আগে। তারপর একবার এফএ সুমন ভাইকে দিলাম। হয়ে উঠল না। একবার এক কোম্পানি কাজ করতে দিল প্রতীক হাসানকে। হয়ে উঠল না। এসকে সমীর আমার কাছে মমতাজ আপার জন্য গান চাইলেন, আমি লোকাল বাস সাধলাম, নিল না। কী করা? রাব্বানীকে আমি ভুলভাল বুঝাই আর আশ্বাস দিই।

তিনি আরো লেখেন, একদিন আসিফ ইকবাল ভাইয়া আমাকে জিজ্ঞেস করলেন ‘ফোক গান আছে? উড়িয়ে দেয়া যায় এরকম কোনো গান?’ আমি শোনালাম। ভাইয়া বললেন ‘প্রিতম হাসানের কাছে যাও, এখনই যাও, গাইড দিয়ে আসো। শুরুটা সেদিন। তারপর তানিম রহমান অংশু তার ভিডিওতে চমক দেখালেন টয়া আর সৌমিকের। মমতাজ আপা আর শাফায়াত। প্রিতম আমাদেরকে এক নতুন ইতিহাসের খোঁজ দিয়ে দিল।
এছাড়া মিউজিক স্ট্রিমিং ও ডাউনলোড সাইট জিপি মিউজিক আয়োজিত জিপি মিউজিক অ্যাওয়ার্ডস ২০১৬-তে বেস্ট ড্যান্স সং অব দ্য ইয়ার বিভাগে সেরা হয় ‘লোকাল বাস’। জনপ্রিয় যারা হয় তারা সব সময় জনপ্রিয়।
মমতাজ জনপ্রিয় শিল্পী হিসেবে সব সময় ছিল এখনো আছেন। – মোঃ মোশারফ হোসেন মুন্না

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: