বাংলা গানরচনা কৌশল ও শুদ্ধতা – আলোচনা ও কর্মশালা…

গত ১লা ডিসেম্বর, ২০১৭, রোজ শুক্রবার বিকাল ৪.৩০ ঘটিকায় ‘বাংলা গানরচনা কৌশল ও শুদ্ধতা’ গ্রুপের সকলের সার্বিক সহযোগীতায় ও গীতিকবি নীহার আহমেদ, জাহাঙ্গীর আলম, নীরব চন্দন, নজরুল ইসলামের তত্ত্বাবধানে বাংলা‌মোট‌রে অব‌স্থিত বিশ্ব সা‌হিত্য কে‌ন্দ্রে একটি আলোচনা কর্মশালার আ‌য়োজন করা হয়।

আয়োজিত আলোচনা কর্মশালায় সকলের মধ্যমনি হয়ে উপস্থিত ছিলেন ‘বাংলা গানরচনা কৌশল ও শুদ্ধতা’র পরিচালক ও গ্রুপের সকলের শ্রদ্ধাভাজন বাংলা সংঙ্গীতের জীবন্ত কিংবদন্তী গীতিকবি মোহাম্মদ রফিকউজ্জামান। আয়োজিত কর্মশালায় উপস্থিত ছিলেন গ্রুপের আস্থাভাজন ব্যক্তি ও বিশিষ্ট কবি মনসুর আজিজ।

শীতের বিকেলের মিষ্টি রোদের অনুভূতি অনুভবে কর্মশালার আয়োজন করা হয় বিশ্ব সাহিত্য কেন্দ্রের ছাদে। ছা‌দের চারদিকের পরিবেশ ছিলো বেশ মনোমুগ্ধকর। বি‌ভিন্ন প্রজা‌তির গাছ দিয়ে বেশ সুন্দর ও সুশৃঙ্খলভাবে সাজানোর ফলে চমৎকার পরিবেশ সৃষ্টি হয়েছিল। বিশ্ব সা‌হিত্য কে‌ন্দ্রের প‌রিষ্কার-প‌রিচ্ছন্নতা ও সম্পূর্ণ কোলাহল মুক্ত প‌রি‌বেশে সকলের উপস্থিতির এক পর্যায় সকলের মধ্যমনি ও ‘বাংলা গানরচনা কৌশল ও শুদ্ধতা’র পরিচলক কিংবদন্তী গীতিকবি মোহাম্মদ রফিকউজ্জামান উপস্থিত হন। তাঁকে সবাই দাঁড়িয়ে শ্রদ্ধার সাথে ফুল দিয়ে স্বাগত জানিয়ে গ্রহন করেন। এবা‌রও সকলের উপ‌স্থি‌তি ছিল চো‌খে পড়ার ম‌তো।

বিশিষ্ট কবি মনসুর আজিজ এর চমৎকার উপস্থাপনায় শুরু হয় আয়োজিত কর্মশালার মূল কার্যক্রম। তারপর বাংলা সঙ্গীতের কিংবদন্তী গীতিকবি মোহাম্মদ রফিকউজ্জামান আলোচনা শুরু ক‌রেন। তি‌নি তাঁর আলোচনায় গা‌নের ক‌বিতা লেখার বি‌ভিন্ন কৌশল বিষ‌য়ে বলার পাশাপা‌শি গা‌নের অতীত, বর্তমান ও ভ‌বিষ্যৎ নি‌য়েও আলোচনা ক‌রেন। কিংবদন্তী এই গীতিকবি নবীনদের উদ্দেশ্যে বলেন, আমরা যতটুকু লিখবো শুদ্ধতার সাথেই লিখবো। আমরা কারো সাথে বিদ্বেষ করবো না।

অনুষ্ঠা‌নে উপ‌স্থিত নবীন গীতিকবিদের স্বরচিত একটি করে গীতিকবিতা পাঠ কর‌তে দেয়া হয়। পাঠ করা গীতিকবিতার উপর আলোচনা করেন মনসুর আজিজ ও কিংবদন্তী গীতিকবি মোহাম্মদ রফিকউজ্জামান। গানের কবিতা গুলো নিয়ে আলোচনার ক‌রে ভুল-ক্রু‌টি ধ‌রি‌য়ে দেন।

অনুষ্ঠানের পরবর্তী পর্যায়ে ডেইলী স্টার ও স্টান্ডার্ড চাটার্ড ব্যাংক আ‌য়ো‌জিত সে‌লিব্রে‌টি লাই‌ফে বিজয়ী ‘বাংলা গানরচনা কৌশল ও শুদ্ধতা’ গ্রু‌পের ০৩ জন গী‌তিক‌বি (সালমা মুন, জাহাঙ্গীর আলম ও ম‌নিরুজ্জামান পলাশ)কে ফু‌লেল শু‌ভেচ্ছা জানানো হয় এবং বিজয়ী গীতিকবি প্র‌ত্যে‌কেই এক‌টি ক‌রে গান গে‌য়ে শোনান।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশুদ্ধ গানের গী‌তিকার নীহার আহ‌মেদ, মোঃ রফিকুল ইসলাম ফুয়াদ, সাজিদ মাহমুদ প্রামা‌ণিক, মনিরুজ্জামান পলাশ, নীরব চন্দন, রবিউল আউয়াল, ফাহিমা আক্তার, ওহাবুল ইসলাম, মিলন, সামসুন নাহার, রিপা সরকার, উৎপল কুমার, নজরুল ইসলাম, বি এম রাকেশ, মোশারফ সাগর, সঞ্চয় রায়, মসিউর রহমান দুর্জয়, মামুন সারওয়ার, ইসমাইল হোসেন, মোহাম্মদ আনোয়ার, জাহাঙ্গীর আলম, মাহামুদ রিপন, সহ আরো অনেকে।

ঢাকা এবং ঢাকার বাইরে থেকে আগত গীতিকবিরাও এই কর্মশালায় যোগ দিয়ে থাকেন। উল্লেখ্য, এখন থেকে প্রতিমাসেই একবার করে কর্মশালাটি অনুষ্ঠিত হবে বলে জানা যায়।

অনুষ্ঠান‌টি ফেসবু‌কে লাইভও সম্প্রচার করা হয়। – রবিউল আউয়াল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: