উৎসাহ উদ্দীপনায় ব্যান্ড ফেস্ট ২০১৭…

স্বাধীনতার পরপরই বাংলাদেশে শুরু হয় নিজস্ব ব্যান্ড সঙ্গীত, উঠতি তরুণ গুলো তখন নিজেদের গান নিয়ে স্বপ্ন দেখতে থাকে। অনেক বাধা পেরিয়ে, অনেক কাঁটাতার ছিঁড়ে সেই তরুণ গুলো জয়ী হয়েছিলো। তাদের স্বপ্ন এখন সুদীর্ঘ প্রাণ পেয়েছে, দেশে গড়ে উঠেছে একাধিক ব্যান্ডদল। যারা আমাদের উপহার দিয়েছেন অসংখ্য প্রিয় গান, জনপ্রিয় গান।

তারই সূত্রে ধরে রাজধানীর তেজগাঁওয়ে চ্যানেল আই প্রাঙ্গণে শুরু হয় ব্যান্ড উৎসব ‘ব্যান্ড ফেস্ট ২০১৭’। উৎসবে অংশ নিয়েছে দেশের ১৬টি ব্যান্ড। গত শুক্রবার সকাল সাড়ে ১০টায় উৎসব উদ্বোধন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক সুজেয় শ্যাম, সৈয়দ হাসান ইমাম, ডা. অরূপ রতন চৌধুরী, ফকির আলমগীর, চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ এবং ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চু। এ সময় মঞ্চে ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীরা আর উৎসবে অংশ নেওয়া বিভিন্ন ব্যান্ডের সদস্যরা। আগেই জানানো হয়েছে, চ্যানেল আই চতুর্থবারের মতো আয়োজন করছে এই উৎসবের। উৎসবে অংশ নিয়েছিলেন এলআরবি, অবসকিউর, তীরন্দাজ, জলের গান, ডিফরেন্ট টাচ, দূরবীন, মেট্রিক্যাল, স্পন্দন, তরুণ, স্টোন, সেতার, সারগাম, আনাড়ি, রঙ, সাসটেইন ও হৈচৈ।

‘ব্যান্ড ফেস্ট ২০১৭’ মঞ্চে শিল্পীরা উৎসবের শুরুতেই সদ্য প্রয়াত মেয়র আনিসুল হকের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন উপস্থিত অতিথি ও দর্শকেরা। এ সময় জানানো হয়, গত বছর চ্যানেল আই আয়োজিত ‘তৃতীয় ব্যান্ড ফেস্ট ২০১৬’ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আনিসুল হক। বক্তব্যের শেষে আইয়ুব বাচ্চুর সঙ্গে ‘আবার এলো যে সন্ধ্যা’ গানটির কিছু অংশও গেয়েছিলেন তিনি। পরপর তিন বছর সাফল্য পাওয়ায় এই উৎসব উল্লেখ করার মতো অবস্থানে পৌঁছেছে। বিশ্বের যেখানে বাংলা ভাষাভাষি দর্শক আছেন, তাঁরা চ্যানেল আইয়ের মাধ্যমে এই ব্যান্ড ফেস্ট উপভোগ করেন। ব্যান্ডসঙ্গীতের ব্যাপারে আবার মানুষের আগ্রহ বাড়ছে। এবার আইয়ুব বাচ্চুর নেতৃত্বে এই উৎসব আরও ব্যাপক পরিসরে অনুষ্ঠিত হয়েছে। ব্যান্ড ফেস্ট ২০১৭’ উপস্থাপনা করছেন অপু মাহফুজ, সাফি আহমেদ ও দিলরুবা সাথী। প্রযোজনা করছেন অনন্যা রুমা। চলেছে বিকেল পাঁচটা পর্যন্ত। এই উৎসব সরাসরি সম্প্রচার করছে চ্যানেল আই। এভাবেই বাংলা গানের বানী পৌঁছিয়ে যাবে সারা বিশ্বের গান পাগল মানুষের কাছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: