হে মন তুমি উদার হতে শেখো…

মানুষ হিসেবে একজন মানুষের কি কি গুন থাকা প্রয়োজন তা জনপ্রিয় সঙ্গীত শিল্পী ফাহমিদা নবী তার ফেসবুক স্ট্যাটাস এ লিখেছেন। তার কথাগুলো একদম কাব্যিক। খুব সুচারুভাবে বিষয়টি বুঝিয়েছেন তিনি। এভাবে লিখেন, অর্থের প্রয়োজন আছে তবে তার চেয়ে বেশীর থেকেও বেশী প্রয়োজন মনন, রুচিশীলতা, সৎ. সাহস, একতার, সম্মানবোধের, বিশ্বাসের, দায়িত্ববোধের, অংশগ্রহনের, সহযোগীতার, কৃতজ্ঞতা প্রকাশের! মননের অভাবে শিক্ষিত হলেও কোন লাভ নেই, মননের নিম্নগামীতায়, মানুষ হয়ে যায় অসামাজিক, হীনমন্য, দাম্ভিক, অহংকারী, হিংস্র, অসভ্য, মুখগোমরা, একগুয়ে, গোয়াঁড়, লোভী, ভদ্রতাহীন, নম্রতাহীন, বিবেকহীন, কৃতজ্ঞতাহীন! কিছুই তাকে সঙ্গবদ্ধ করতে পারেনা। সে ভালো একটা কাজকে মনে মনে সঠিক ভাবলেও তার প্রশংসা করতে সংকোচ বোধ করে, হাসতে পারেনা, কারন সে এক লুকানো অপরাধবোধের মানুষ, শুধু নিজের টুকু ছাড়া আর কিছুই ভাবতে পারেনা, তার বোধে, বিবেকে রুচিশীলতা নেই, নেই ভালো কে ভালো বলার মতোন সৎ সাহস, ইচ্ছা, উদারতা!
সমাজ, সঙ্ঘবদ্ধতা, একতা, ভালবাসা নিজে নিজে শিখে নিতে হয়, এ বোধ জোর করে শেখানো সম্ভব নয়।
উদ্দেশ্য যখন সবাই মিলে ভালো থাকার, তখন তা মননের সৌন্দর্য ছাড়া তা সম্ভব নয়, অর্থ যতই থাক, তার পক্ষে ভালো কে ভালো বলা সম্ভব নয়, কৃপণ স্বভাব মানুষ বিত্তবান হলেও তা অর্থহীন, কাজে লাগাতে পারবেনা কিছুই।
তার পক্ষে স্বপ্ন দেখা বা দেখানো সম্ভব নয়! স্বপ্নহীন মানুষের সঙ্গী কেউ হয়না…! হে মন….তুমি উদার হতে শেখো, ভালবাসতে শেখো, সামাজিক হতে শেখো, সহযোগীতা করতে শেখো, হাসতে শেখো প্রানখুলে। হাসতে শেখো প্রান ভরে।
মননের চক্ষু খোলো। দুর করে বিষাদময়তা, আনন্দ আনো প্রানে। জীবন যতটুকু দেখা যায়, তারচেয়েও অধিকতর তার বিস্তৃতি। আমি তুমি সেখানে ক্ষুদ্রতার মোহে আটকানো ক্ষুদ্র জীব, তবুও মানুষই শক্তিশালী বুদ্ধিদীপ্ত বিধাতার সৃষ্ট শ্রেষ্ঠ জীব!
যে কিনা জ্ঞানকে মনন কে পরিশীলিত সুন্দর করতে পারে চাইলেই।
কথাগুলো থেকে আমাদের শিক্ষা নেওয়া প্রোয়োজন কারণ আমরাও মানুষ আমাদের জন্য কথাগুলো উপদেশ বা আর্দশের স্মারক হিসেবে কাজ করবে। সঙ্গীতাঙ্গন এর পক্ষ থেকে শিল্পীকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। – মোঃ মোশারফ হোসেন মুন্না

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: