স্বাগত নতুন বছর ২০১৮…

“আজ প্রভাতে আগমন যার
সেইতো আনিবে নবান্ন সবার,
মুছিবে কতো আঁধারের শোক
খুঁজিবে শত নবান্ন নন্দিত সুখ।
চলে গেলো যে স্রোতের সমানতালে
রেখে গেলো সে স্মৃতির প্রদীপ জ্বেলে,
আজ আসিলো যে নতুন দিনের গানে
নববর্ষের আনন্দ সে ছড়িয়ে দিলো প্রাণে।”

– নদীর বহমান স্রোতধারার মতই চলে যায় সময়। প্রতিটি মুহূর্তেই হারিয়ে যাচ্ছে দিন,মাস, বছর। সেই পুরনো আমি বা আমরা বয়স, সময়ের ব্যবধানে জীবনের মাঝপথে। এরই মাঝে সদ্য প্রয়াত হয়েছে কতজন আবার সদ্য আগমন কতজনার।
জীবন থেকে হারিয়ে যাচ্ছে কত বছর, সেই সাথে হারিয়ে যাচ্ছে কতো অধিকার, কতো জীবন, কতো স্বপ্ন; আবার আসছে বছরের পর নতুন বছর সাথে নিয়ে আসছে অসীম ভাবনা, নতুন স্বপ্ন, নতুন অধিকার।
আমাদের সবার জীবন থেকে বিদায় নিলো ২০১৬ সাল। সবার জীবনেই রেখে গেছে কতো স্মৃতিকথা। ২০১৬ সালে কতো মানুষ তার আপন স্বজন হারিয়েছেন আবার কতো মা-বাবার কোলে জন্ম নিয়েছে শিশু। কতো মানুষের স্বপ্ন সাধনা বাস্তবায়ন হয়েছে, আবার কত জনার স্বপ্ন হারিয়ে গেছে। কতো ছন্দ মানুষ ভুলে গেছে আবার কতো ছন্দ সুরের প্রাণ পেয়েছে। নিয়তীর আসা যাওয়ার এই পান্থশালায় পথের সন্ধানে যাত্রী আমরা। সবাই যার যার গন্তব্যোর পথ ধরে হাটছি। সেকেন্ড, মিনিট, ঘণ্টা, রাত, দিন,সপ্তাহ, মাস, বছর, যুগ এবং শতাব্দীর সুতোয় গাথা মালায় প্রত্যেকটি ফুল আমরা এক একটি মানুষ। প্রতিনিয়ত শত ফুল ঝরে যায় আবার শত ফুল ফোটে।

আজ ইংরেজি শুভ নববর্ষ। ২০১৬ সালকে বিদায় দিয়ে ২০১৭ সাল আজ উপস্থিত আমাদের মাঝে। সারা বিশ্ববাসী ব্যাপক উৎসাহের মাধ্যমে উদযাপন করেন এ বর্ষবরণ। বর্ষবরণ উদযাপনে জাতি হিসেবে আমরা এখনো সারাবিশ্ব থেকে এগিয়ে। সৌদি আরব সহ অনেক দেশে happy new year পালিত হয়না। পৃথিবীর উন্নয়নশীল দেশে একমাত্র ইংরেজি বছরই পালিত হয়। জাতি হিসেবে আমরাই বছরে তিনবার নববর্ষ পালন করি। আরবি মুহররম, বাংলা বৈশাখ এবং ইংরেজি জানুয়ারি। আজ ১লা জানুয়ারি ২০১৭ সাল। নতুন বছরের এই দিনে বাংলাদেশের প্রথম পূর্ণাঙ্গ সঙ্গীত বিষয়ক ম্যাগাজিন সঙ্গীতাঙ্গন এর পক্ষ থেকে সবাইকে নববর্ষের শুভেচ্ছা ও অভিনন্দন। সবার সুস্বাস্থ্য কামনা করি। – সম্পাদক…
অলংকরন – গোলাম সাকলাইন…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: