অনুরূপ আইচ এর ‘ভাষা তোমার জন্য’…

একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নতুন একটি গান উপহার দিতে যাচ্ছেন নন্দিত লেখক অনুরূপ আইচ। ‘ভাষা তোমার জন্যে’ শিরোনামের এই গানটি গেয়েছেন এ প্রজন্মের জনপ্রিয় গায়ক খন্দকার বাপ্পী। এ গানের সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন ইশরাক হোসেন।
এ প্রসঙ্গে অনুরূপ আইচ তার ইনবক্সে লিখেন, আমাদের মহান মুক্তিযুদ্ধ বা বাংলাদেশ নিয়ে অনেক গান হলেও মহান একুশে ফেব্রুয়ারি তথা ভাষা দিবস নিয়ে গানের সংখ্যা খুব কম। এর আগে আমিও একুশে ফেব্রুয়ারি নিয়ে গান লিখিনি। তাই আমি পরিকল্পনা করেই এই গানটি তৈরি করেছি এক বছর ধরে। গত বছরের ভাষা দিবসের দিনে জাতীয় শহীদ মিনার ও তার নিকটবর্তী স্থানগুলোতে এই গানের ভিডিওর একটি বিশাল অংশ আমি নিজেই শুটিং করেছি। আমার এক বছরের লালিত স্বপ্ন ও কাজের ফসল এই মাসে দর্শকরা দেখতে পাবেন ‘ভাষা তোমার জন্যে’ গানের মাধ্যমে।

ভাষা দিবসের গানটি ছাড়া ভালোবাসা দিবস উপলক্ষে অনুরূপ আইচের লেখা আরেকটি ভিন্নধর্মী গান প্রকাশ পাবে।
আমিরুল মোমেনিন মানিকের কণ্ঠে অং সান সুচিকে ব্যঙ্গ করে হাস্যরসাত্মক গানটির শিরোনাম- গাধাদের একটি দেশে। এই গানটি ভিডিওসহ প্রকাশ পাবে। শিল্পী মানিকের সুর করা এই গানের সঙ্গীত পরিচালনা করেছেন জনপ্রিয় সঙ্গীত পরিচালক ও কণ্ঠশিল্পী তানভীর তারেক।
এছাড়া অনুরূপ আইচের লেখা ও জনপ্রিয় সুফি গায়ক শাহরিয়ার রাফাতের কণ্ঠে ‘মেঘমালা’ শিরোনামের একটি গান প্রকাশ পাবে। এই গানে কণ্ঠ দেয়ার পাশাপাশি সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন শাহরিয়ার রাফাত। একই গীতিকারের লেখা ‘সোনাবউ’ শিরোনামের আরেকটি গান প্রকাশ করবে ধ্রুব মিউজিক স্টেশন। গানটি গেয়েছেন খালেদ মুন্না। এই গানের সুর ও সঙ্গীত পরিচালনা রোমেল হাসান।
এছাড়া জনপ্রিয় ফ্যাশন ডিজাইনার বিপ্লব সাহা ও কণ্ঠশিল্পী কোনাল গেয়েছেন অনুরূপ আইচের লেখা দ্বৈত গান-‘সারা জীবন’। এই গানের সুর সঙ্গীত পরিচালনা করেছেন রাজন সাহা।
অন্যদিকে সাংবাদিক-গায়ক একে আজাদ সানি’র কণ্ঠে আসছে অনুরূপ আইচের লেখা গান ‘দুই জীবন’। এই গানের সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন এ আর সারোয়ার। সঙ্গীতাঙ্গন এর পক্ষ থেকে তার জন্য শুভেচ্ছা ও অভিনন্দন। – মোঃ মোশারফ হোসেন মুন্না

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: