১৯৭১ শিরোনামে সা রে গা মা’র দেশাত্মবোধক গান…

‘১ ৯ ৭ ১’ শিরোনামে একটি ব্যাতিক্রমধর্মী নতুন দেশাত্মবোধক গান নির্মাণ করেছে সা রে গা মা একাডেমি। আজ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে, স্বাধীনতা দিবসকে সামনে রেখে ১৯৭১ শিরোনামের দেশাত্মবোধক গানটির কথা লিখেছেন মাহফুজ বিল্লাহ শাহী, সুর ও ভিডিও পরিচালনা করেছেন গোলাম মাওলা ।

জাতীয় স্মৃতিসৌধে হাজারো উৎসুক জনতার অংশগ্রহণে গানটির চিত্রধারণ করা হয়। একুশে পদক ২০১৮ বিজয়ী বরেণ্য সঙ্গীতজ্ঞ শেখ সাদী খান এর নিপুণ সঙ্গীতায়োজনে সা রে গা মা একাডেমি’র শিল্পীদের সাথে গানটিতে কণ্ঠ দিয়েছেন বিখ্যাত সঙ্গীত শিল্পী বীর মুক্তিযোদ্ধা লীনু বিল্লাহ। প্রায় অর্ধশতাধিক শিশু কিশোরদের সাথে চমৎকারভাবে সাজানো একটি গল্প নির্ভর চিত্রায়নে অংশ নিয়েছেন সঙ্গীত শিল্পী লীনু বিল্লাহ ও সঙ্গীতজ্ঞ শেখ সাদী খান।

মুক্তিযুদ্ধ, স্বাধীনতাউত্তর বিজয় মিছিল, মুক্তিযুদ্ধ চিত্রাঙ্কন, একাত্তরের গল্প, বিজয় নৃত্যসহ নানান অভিনবত্য ফুটে উঠেছে গানটির চিত্রায়নে। এই গানটির মাধ্যমে নতুন প্রজন্ম দেশ ও দেশের মানুষকে ভালবাসতে শিখবে।

সঙ্গীত শিল্পী লীনু বিল্লাহ বলেন, আমার কাছে দিনটি স্মরণীয় হয়ে থাকবে। এত বড় আয়োজন, সা রে গা মা’র শিল্পীদের শৃঙ্খলা, অভিভাবকগণের স্বতঃস্ফূর্ততা সবকিছুই আমাকে মুগ্ধ করেছে। অন্যদের কাছে কেমন লাগবে জানি না তবে এটি আমার জীবনের শ্রেষ্ঠ কাজ বলে আমি মনে করি ।

সঙ্গীতজ্ঞ শেখ সাদী খান বলেন, সারাজীবন গানের কাজই করেছি তবে অভিনয় করার অভিজ্ঞতা এই প্রথম । সা রে গা মা’র চমৎকার এই আয়োজনে আমি অভিভূত। আমার কাছে গল্পটি দারুণ লেগেছে। আশা করি গানটি সবার ভাল লাগবে ।

গানটির সুরকার ও ভিডিও পরিচালক গোলাম মাওলা বলেন, এটি সমসাময়িককালের একটি আলোচিত দেশের গান হবে বলে আমি মনে করি। নতুন প্রজন্মের মধ্যে দেশপ্রেম জাগ্রত করতে গানটি অনেক বড় অবদান রাখবে আমার বিশ্বাস ।

একাডেমি’র পরিচালক মাহফুজ বিল্লাহ শাহী বলেন- ছাত্রছাত্রীদেরকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করা আমাদের অন্যতম নিয়মিত কর্মসূচী । ১৯৭১ গানটি তারই একটি ধারাবাহীকতা। শেখ সাদী খান ও লীনু বিল্লাহ বাংলাদেশের সঙ্গীতাঙ্গনে অতি পরিচিত দুটি নাম । পাখি ডাকা ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত সারাদিন আমাদের সাথে সময় দেয়ায় আমি উনাদের প্রতি কৃতজ্ঞতা জানাই। ধন্যবাদ জানাই সা রে গা মা’র সকল অভিভাবকগণের প্রতি ।

একাডেমি পরিচালক মাহফুজ বিল্লাহ শাহী’র সার্বিক তত্ত্বাবধানে গানটির চিত্রধারণ ব্যবস্থাপনায় ছিলেন রবিউল ইসলাম শিল্প। সহযোগীতায় ফরহাদুর রহমান, আলী মেসবাহ, কে জে এম রেজাউর রহমান, দিলারা জাহান ও আকাশ সরকার প্রমুখ ।

সৈয়দ আব্দুল হাদী ও সা রে গা মা একাডেমি’র আলোচিত ভাষার গান বর্ণমালা’র মত এই গানটিও মহান স্বাধীনতা দিবস ২০১৮-তে দেশের অধিকাংশ টেলিভিশন চ্যানেলে সম্প্রচারিত হবে। – রবিউল আউয়াল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: